মন্দির-মণ্ডপে সাম্প্রদায়িক হামলা, শাহবাগে সড়ক অবরোধ

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২১, ১৪:০৯

সাহস ডেস্ক
ছবি: আসিফ হাওলাদার

শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে মন্দির-মণ্ডপে হামলার ঘটনার প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশ। সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগ মোড়ে প্রতিবাদী শিক্ষার্থীরা অবস্থান নেন।

শাহবাগ মোড়ে অবস্থান নেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় জড়ো হন জগন্নাথ হলসহ বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা। সেখান থেকে তারা মিছিল নিয়ে শাহবাগ মোড়ে আসেন। এ অবরোধের কারণে শাহবাগ থেকে পল্টন, সায়েন্স ল্যাব, বাংলা মোটর ও টিএসসি অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় তারা ‘সংখ্যালঘু মন্ত্রণালয় করতে হবে’, ‘মন্দিরে হামলা কেন, প্রশাসন জবাব চাই’- এসব স্লোগান দেয়।

কুমিল্লার ঘটনার জের ধরে এবারের দুর্গোৎসবে দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলা হয়েছে। সংঘর্ষে একাধিক প্রাণহানির ঘটনাও ঘটেছে।

এদিকে গতকাল রবিবার রাতে রংপুরের পীরগঞ্জ উপজেলায় ধর্ম "অবমাননার" অভিযোগে সনাতন ধর্মাবলম্বীদের ২০টি বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার রমনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া জেলেপল্লীতে।

জামায়াতে ইসলাম ও এর অঙ্গ সংগঠন ইসলামী ছাত্র শিবিরের নেতৃত্বে এ হামলা হয়েছে। এ ঘটনায় সনাতন ধর্মাবলম্বী ৬৫ জন হামলার শিকার হয়েছেন বলে জানিয়েছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাদেকুল ইসলাম।

ফেসবুকে সনাতন ধর্মের অনুসারী এক ব্যক্তির বিরুদ্ধে "ধর্ম অবমাননা"র অভিযোগ দিলে উত্তেজনার সৃষ্টি হয়। এ উত্তেজনা ছড়িয়ে পড়লে ঘটনাস্থলে গিয়ে ওই ব্যক্তির বাড়ির সামনে অবস্থান নেই। এসময় পার্শ্ববর্তী ১৫ থেকে ২০টি বাড়িতে হামলা চালানো হয় বলে জানান সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান।

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা চলাকালে ও পূজা শেষ হওয়ার পর দেশের বিভিন্ন স্থানে মন্দির ও মণ্ডপে হামলা, প্রতিমা ভাঙচুর ও প্রাণহানির ঘটনায় উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছে বেশ কয়েকটি রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন। গতকাল রবিবার আলাদা বিবৃতিতে তারা এসব ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের দাবি করেছে।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত