ঢাকায় ডেঙ্গুর প্রকোপ

আতিক বলছেন ‘নিয়ন্ত্রণে’, ‘উৎস’ই খুঁজে পাচ্ছেন না তাপস

প্রকাশ : ২২ আগস্ট ২০২১, ০০:৫১

ঢাকায় চলেছে ডেঙ্গুর প্রকোপ। গত ২৪ ঘন্টায় ডেঙ্গুর উপসর্গ নিয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৫৭ জন রোগী। এছাড়া চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ গেছে ৩৫ জনের। অথচ রাজধানীর দুই সিটি কর্পোরেশন মেয়রের বক্তব্যে উঠে আসছে উদাসীনতার ছাপ।

ডিএনসিসির মেয়র আতিক বলছেন, তাঁর এলাকায় অন্যান্য এলাকার থেকে রোগী অনেক কম। অন্যদিকে চলতি মাসের ৬ আগস্ট এক ভিডিও বার্তায় ডিএসসিসির মেয়র তাপস ঢাকাবাসীকে বলেন, এডিসের তথ্য পেলে জানাতে।

২১ আগস্ট (শনিবার) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের পরিসংখ্যান সূত্রে জানা গেছে, সারাদেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয় ২৭৮ জন। এর মধ্যে ঢাকাতেই ভর্তি ২৫৭ জন।

২১ আগস্ট (শনিবার) রাজধানীর কল্যাণপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে উপস্থিত সাংবাদিকদের সামনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য-উপাত্ত মোতাবেক পরিষ্কার-পরিচ্ছন্নতায় নগরবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সামাজিক আন্দোলনের সুফল হিসেবেই রাজধানীর অন্যান্য এলাকার তুলনায় ডিএনসিসি এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা তুলনামূলক অনেক কম। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী ২০ আগস্ট মহানগরীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ২১২ জন ডেঙ্গু রোগীর মধ্যে ডিএনসিসি এলাকার ডেঙ্গু রোগী রয়েছেন মাত্র ৪৬ জন।

এদিকে চলতি মাসের ৬ তারিখ এক ভিডিওবার্তায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, যেকোনো ব্যক্তি, ঢাকাবাসী যেকোনো এলাকা থেকে অনলাইনে, আমাদের ওয়েবসাইটে সুযোগ রয়েছে, আমাদেরকে তথ্য দিতে পারেন। কোথায় এডিস লার্ভা রয়েছে, কোথায় উৎস রয়েছে, কোথায় রোগী রয়েছে, এ বিষয়গুলো জানার সঙ্গে সঙ্গে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

নগর পিতাদের এমন বক্তব্যে উদাসীনতার ছাপ দেখছেন বিশেষজ্ঞরা। সচেতনদের দাবি, এই সময়ে পর্যাপ্ত কার্যকরী ডেঙ্গু নিধন পরিকল্পনা থাকা জরুরী। ডেঙ্গুর উৎস কোথায় আছে তা খোঁজ রাখা দায়িত্বের মধ্যে পরে। খোঁজ নিয়ে সঙ্গে সঙ্গে সুষ্ঠ পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। অভিজ্ঞদের সঙ্গে আলাপ আলোচনা করে কীভাবে কী করা যায় সেদিকে নজর দেওয়া এখন সময়ের দাবি। ২৫৭ জন রোগীর মাঝে যদি একটি এলাকার ৪৬ জন রোগীও থাকে তা মোটেই অবহেলা করা যাবে না বলে মনে করেন নগরবাসীরা।

সাহস২৪.কম/এসটি/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত