সীমিত পরিসরে শুরু লকডাউন, ব্যক্তিগত গাড়ির দখলে সড়ক

প্রকাশ : ২৮ জুন ২০২১, ১১:০৬

সাহস ডেস্ক

আজ সোমবার থেকে শুরু হয়েছে সরকার ঘোষিত সীমিত পরিসরে লকডাউন। সকাল ৬টা থেকে শুরু হওয়া এ লকডাউন চলবে আগামী বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা পর্যন্ত। এর পর থেকে শুরু হবে কঠোর লকডাউন।

সীমিত লকডাউনে পণ্যবাহী যানবাহন ও রিকশা ছাড়া গণপরিবহন বন্ধ থাকার কথা থাকলেও সকাল থেকে সড়কে দখল নিয়েছে ব্যক্তিগত গাড়ি আর মটরসাইকেল। সীমিত পরিসরে খোলা রয়েছে সরকারি-বেসরকারি অফিস।

এর আগে লকডাউন ঘোষণা করে গতকাল রবিবার (২৭ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় নতুন পাঁচটি শর্ত সংযুক্ত করে ২৮ জুন সকাল ৬টা থেকে ১ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ আরোপ করে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

নতুন যে ৫ শর্ত

১. সারাদেশে পণ্যবাহী যানবাহন ও রিকশা ছাড়া সব গণপরিবহন বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়মিত টহলের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করতে হবে।

২. সব শপিংমল, মার্কেট, পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৩. খাবারের দোকান, হোটেল-রেস্তোরাঁ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রি (শুধুমাত্র অনলাইন/টেকওয়ে) করতে পারবে।

৪. সরকারি-বেসরকারি অফিস/প্রতিষ্ঠানগুলো শুধু প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে নিজ নিজ অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেয়া করতে হবে।

৫. জনসাধারণকে মাস্ক পরার জন্য আরও প্রচার-প্রচারণা চালাতে হবে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, দেশে করোনায় মৃত্যু ও সংক্রমণ উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় গত বৃহস্পতিবার (২৪ জুন) সারাদেশে ১৪ দিনের পূর্ণ শাটডাউন দেয়ার সুপারিশ করে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এর পরিপ্রেক্ষিতে সারাদেশে নতুন করে বিধিনিষেধ দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত