চার জন নিহতের ঘটনায় আজও থমথমে হাটহাজারী

প্রকাশ : ২৭ মার্চ ২০২১, ১৪:৩৭

সাহস ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের প্রতিবাদে চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় পুলিশের সঙ্গে হেফাজতে ইসলামের কর্মীদের সংঘর্ষে চার জন নিহতের ঘটনায় আজও থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে র্যাব ও পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে।

শনিবার (২৭ মার্চ) সকাল থেকে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে সেখানে বিপুলসংখ্যক মাদরাসাছাত্র অবস্থান করছে। 

স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের মধ্যস্থতায় হেফাজত নেতা এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বৈঠক হলেও বিরাজমান সমস্যার সমাধান হয়নি।

দুপুর ১২টার দিকে সরেজমিন দেখা গেছে, হাটহাজারী বাজারের অধিকাংশ দোকানপাট বন্ধ। থানা ভবনের দক্ষিণে বাসস্ট্যান্ডের রাস্তায় ব্যারিকেড দিয়ে সেখানে অবস্থান করছে বিপুলসংখ্যক র্যাব ও পুলিশ। থানা এবং আশপাশে অবস্থান নিয়েছে বিজিবি সদস্যরা। হাটহাজারী মাদরাসার দক্ষিণে ত্রিবেণী মিষ্টির দোকান এলাকায় চট্টগ্রাম-নাজিরহাট-খাগড়াছড়ি সড়কে বাঁশ ও টিনের ব্যারিকেড দিয়ে মাদরাসাছাত্ররা অবস্থান করছে।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে জুমার নামাজের পর ঢাকার বায়তুল মোকাররম মসজিদ এলাকায় ধর্মভিত্তিক দলগুলোর নেতা–কর্মী ও মুসল্লিদের একাংশের সঙ্গে ক্ষমতাসীন দলের নেতা-কর্মী ও পুলিশের সংঘর্ষ হয়। এর প্রতিবাদে দুপুরে বিক্ষোভে নামেন হাটহাজারী মাদ্রাসার ছাত্ররা। একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে ছাত্রসহ চারজন নিহত হন। পরে ছাত্ররা হাটহাজারী–নাজিরহাট সড়ক অবরোধ করেন।

হাটহাজারিতে নিহতরা হলেন মোহাম্মদ মাসুম (২৩), রবিউল ইসলাম (২৬), মিরাজুল ইসলাম (২৪) ও সোবহান আহমেদ (৪০)। প্রথম তিনজন হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলামের (হাটহাজারী বড় মাদ্রাসা) ছাত্র এবং অন্যজন স্থানীয় বাসিন্দা।

এদিকে, গতকাল বিভিন্ন স্থানে তান্ডব চালানোর পর আজ শনিবার সারাদেশে বিক্ষোভ, আগামীকাল রবিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে হেফাজতে ইসলাম। গতকাল রাত ৮টায় পুরানা পল্টনে এক সংবাদ সম্মেলনে হেফাজতের কেন্দ্রীয় নায়েবে আমির আবদুর রব ইউসুফী এ কর্মসূচি ঘোষণা করেন।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল রাতে গণমাধ্যমকে বলেন, কাউকে হরতাল করতে দেওয়া হবে না। তিনি বলেন, ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তা-বের বিষয় খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত