মোদির সফরে ৫টির বেশি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে: মোমেন

প্রকাশ : ২৬ মার্চ ২০২১, ১৩:১৪

সাহস ডেস্ক

আজ থেকে শুরু হতে যাওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে পাঁচটিরও বেশি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (২৫ মার্চ) রাজধানীতে এক অনুষ্ঠানে অংশ নেওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, সমঝোতা স্মারকের সংখ্যা কম-বেশি হতে পারে, তবে পাঁচটির বেশি (স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে)।

শনিবার (২৭ মাক্রচ) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ভারতীয় সমকক্ষ মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর স্বাক্ষর হতে যাওয়া সমঝোতা স্মারকের ব্যাপারে ঢাকা ও নয়াদিল্লি এখনো আলোচনার পর্যায়ে রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মোদির সফরটি মূলত বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে। তবে মোমেন বলেন, যেহেতু দুই দেশের শীর্ষ নেতারা দ্বিপক্ষীয় আলোচনায় বসবেন। সেহেতু বৈঠকে সব প্রধান বিষয় নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার সকালে দু’দিনের রাষ্ট্রীয় সফরে এখানে আসার কথা রয়েছে।

এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, বাংলাদেশের বেশিরভাগ মানুষ মোদির এ সফরকে স্বাগত জানায় এবং তারা এই সফরে খুশি। খুব কম লোকই এই সফরের বিরোধী হতে পারে উল্লেখ করে তিনি বলেন যে এটি ‘কোনোভাবেই” এই সফরে প্রভাব ফেলবে না।

তিনি বলেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি… বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ যেখানে বাকস্বাধীনতার নিশ্চয়তা দেওয়া হয়েছে।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাাহিম মোহাম্মদ সলিহ, নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং ইতোমধ্যে ১৭ মার্চ থেকে শুরু হওয়া দশ দিনব্যাপী সশরীরে এই বিশেষ অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

রানী দ্বিতীয় এলিজাবেথ, পোপ ফ্রান্সিস, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, জার্মান প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ার এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অনেক বিশ্বব্যাপী নেতা এই অনুষ্ঠান উপলক্ষে ভিডিও বার্তা প্রেরণ করেছেন। বাংলাদেশের মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার আজ স্বাধীনতার পঞ্চাশতম স্বাধীনতা দিবস উপলক্ষে ভার্চ্যয়ালি প্রেসিডেন্ট জো বাইডেনের একটি চিঠি পাঠ করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত