গান্ধী শান্তি পুরস্কার পেলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

প্রকাশ : ২২ মার্চ ২০২১, ১৮:১৮

সাহস ডেস্ক

ভারত সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার ২০২০ এ ভূষিত করেছ। সে দেশের সংবাদমাধ্যম টাইমস নাউ নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশ যখন মুজিববর্ষ উদযাপন করছে, ঠিক তখন বঙ্গবন্ধুকে সম্মান জানাতে পেরে তারা গর্বিত।

২০২০ সালের জন্য পুরস্কার ঘোষণা করতে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মানবাধিকার ও স্বাধীনতার কাণ্ডারি ছিলেন বঙ্গবন্ধু। ভারতীয়দের কাছেও তিনি নায়ক। বঙ্গবন্ধুর উত্তরাধিকার ও অনুপ্রেরণা দুই দেশের ঐতিহ্যকেও ঋদ্ধ করেছে। তার দেখানো পথেই দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি আরও শক্তিশালী হয়েছে।

১৯৯৫ সাল থেকে প্রতি বছর গান্ধী শান্তি পুরস্কার দিয়ে আসছে ভারত সরকার। সে বছর মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তার মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে এই পুরস্কার চালু হয়।

অহিংসা ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক কিংবা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হয়।

গত ১৯ মার্চ জুরি সভা হয় এবং আলোচনার পরে, সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কারের জন্য নির্বাচিত করার সিদ্ধান্ত হয়। এই পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি টাকা; সাথে একটি স্মারক ও একটি মানপত্রও প্রদান করা হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেয়া হয়।

ভারতের প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলনেতা, ভারতের প্রধান বিচারপতি এবং অপর দুই বিশিষ্ট ব্যক্তিত্বদের নিয়ে গঠিত একটি জুরি প্রতি বছর পুরস্কারপ্রাপকের নাম স্থির করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত