রাজনীতি থেকে মূল্যবোধ-সৌজন্যবোধ হারিয়ে যাচ্ছে: ওবায়দুল কাদের

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২০, ১৬:২২

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমাদের রাজনীতি থেকে মূল্যবোধ-সৌজন্যবোধ হারিয়ে যাচ্ছে। বিপরিতে রাজনীতিতে ভাইরাসের মতো ছড়িয়ে পড়েছে বৃত্ত। এই বৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে।

শনিবার (২৬ ডিসেম্বর) সদ্য প্রয়াত সাবেক ফুটবলার বাদল রায়ের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, সব রাজনৈতিক দলে যারা অনৈতিক চর্চা করেন, মূল্যবোধের অভাব রয়েছে, যারা দুর্নীতি করেন, তাদের নেতৃত্ব থেকে দূরে রাখতে হবে। তা না হলে রাজনীতিতে ভালো মানুষ থাকবে না। বয়কট করতে হবে নারী অবমাননাকারী-দখলবাজদের। দল-সমাজ এবং রাষ্ট্রে সৎ-নৈতিকতাসম্পন্ন ত্যাগীদের আনতে হবে। ক্ষমতা ও রাজনীতির পাদপ্রদীপে ভালো লোকদের স্থান করে দিতে হবে।

তিনি বলেন, বাদল রায় একজন সৎ ও দক্ষ ফুটবলার এবং সংগঠক ছিলেন। এ দেশের ক্রীড়াঙ্গনে অনেকেই মনে করেন আবাহনী মানে আওয়ামী লীগ আর মোহামেডান মানে আওয়ামী লীগ বিরোধী প্রতিপক্ষ। বাদল রায় প্রমাণ করে গেছেন খেলাধুলায় কোনো রাজনীতি নেই। তিনি খেলোয়াড়ি জীবনের শুরু থেকেই মোহামেডানের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু মনেপ্রাণে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন।

ওবায়দুল কাদের দুঃখ প্রকাশ করে বলেন, কেউ কেউ ব্যক্তি স্বার্থে নিজের ভাগ্য পরিবর্তনের জন্য ক্রীড়া ফেডারেশনগুলোকে ব্যবহার করছেন। এর থেকে বের হয়ে আসতে হবে, ক্রীড়া ফেডারেশনগুলোকে দুর্নীতিমুক্ত রাখতে হবে।

মন্ত্রী বলেন, লক্ষ্য রাখতে হবে একটির ওপর যেন আরেকটির নেতিবাচক প্রভাব না পড়ে। সবার রাজনৈতিক বিশ্বাস থাকতে পারে। সেটা যেন মাঠের সবুজ গালিচায় না পড়ে। কারণ রাজনৈতিক স্বার্থের জন্য অনেক সময় খেলাধুলার ক্ষতি হয়ে যায়। রাজনৈতিক বিদ্বেষ ধারার প্রভাব খেলাধুলায় পড়লে নিরপেক্ষতা এবং স্বাভাবিক বিকাশের ধারা ব্যাহত হতে বাধ্য। কেউ কেউ ব্যক্তি স্বার্থে, নিজস্ব বলয় তৈরির জন্য বা অন্যায় অর্জনকে সুরক্ষা দিতে অতি রাজনীতিতে ঝাঁপিয়ে পড়ে। তাই আমি বলবো, এর থেকে বের হয়ে আসতে হবে। ক্রীড়া ফেডারেশনগুলোকে দুর্নীতিমুক্ত রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত