সিলেট-লন্ডন রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২০, ১২:৫৭

সাহস ডেস্ক

সিলেট-লন্ডন রুটে সরাসরি ফ্লাইট চালু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সপ্তাহের প্রতি বুধবার এই ফ্লাইট পরিচালিত হবে। উদ্বোধনী ফ্লাইটটি সকাল ১১টা ১৫ মিনিটে ২৩২ জন যাত্রী নিয়ে লন্ডনের উদ্দেশে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে।

রবিবার (৪ অক্টোবর) সকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এক অনুষ্ঠানের মাধ্যমে এই ফ্লাইটের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, সিলেটের অধিবাসীদের জন্য আজকের দিনটি আনন্দের। আজ তাদের দীর্ঘ প্রতীক্ষিত সিলেট-লন্ডন ফ্লাইট শুরু হয়েছে। এই সরাসরি ফ্লাইট সিলেটবাসী ও যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার।

তিনি জানান, প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে এবং তার ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্টায় বিমান বাংলাদেশের বহরে যুক্ত হয়েছে বোয়িং ৭৮৭ (ড্রিম লাইনার), ৭৭৭ ও ৭৩৭ মডেলের বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ১২টি উড়োজাহাজ। এই ধারা অব্যাহত রাখার লক্ষ্যে কানাডা কমার্শিয়াল করপোরেশন (সিসিসি) থেকে স্বল্প পাল্লার তিনটি নতুন ড্যাশ-৮ কিউ৪০০ ক্রয় করা হয়েছে এবং অচিরেই এই বিমানগুলো বহরে যুক্ত হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নেটওয়ার্ক সম্প্রসারণ করা হচ্ছে। আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ অপারেশনের পরিধি এবং ব্যাপ্তি ধীরে ধীরে বৃদ্ধি করা হচ্ছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সাথে আকাশের পঞ্চম স্বাধীনতা নিশ্চিত করে বিমান চলাচল চুক্তি সম্পাদন করা হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের যেকোনো শহরে বিমান চলাচল করতে পারবে। ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে এটি একটি বড় অগ্রগতি।

এছাড়া ঢাকা থেকে কানাডার টরেন্টোতে এবং জাপানের নারিতায় সরাসরি ফ্লাইট পরিচালনার লক্ষ্যে কাজ চলছে বলেও জানান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। 

তিনি বলেন, সরকার জাতীয় প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে সত্যিকার অর্থে বিশ্বমানের একটি এয়ারলাইন্স হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুমাত্রিক নেতৃত্বে ও নির্দেশে বিমানের যাত্রীদের আন্তর্জাতিক মানের সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছি। তার আগ্রহ, ঐকান্তিক ইচ্ছা ও দূরদর্শী নেতৃত্বের কারণে দ্রুত বিমান এবং এভিয়েশন খাতের চিত্র বদলে যাচ্ছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বিমানের যাত্রী সেবা এখন আগের যেকোনো সময়ের তুলনায় উন্নত ও আন্তরিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত