আবরার ফাহাদ হত্যা মামলার বিচার শুরু

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৩:১৫

সাহস ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার বিচার শুরু হয়েছে। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব‌্যুনা‌লের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর এ আদেশ দেন।

গ্রেপ্তার হওয়া ২২ আসামিকে দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে তোলা হবে। আসামিদের উপস্থিতিতেই আবরার হত্যা মামলায় অভিযোগ গঠন করবেন আদালত।

গত ২ সেপ্টেম্বর এই মামলার অভিযোগ গঠন শুনানি শুরু হয়। সেদিন এ মামলায় গ্রেপ্তার ২২ আসামির মধ্যে ১৩ জনের পক্ষে অব্যাহতির আবেদনের উপর শুনানি হয়। গত ৯ সেপ্টেম্বর বাকি ৯ আসামির আইনজীবী অব্যাহতির আবেদনের উপর শুনানি করেন। এরপর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা অব্যাহতির আবেদনের বিরোধিতা করে প্রত্যেক আসামির বিরুদ্ধে হত্যার দায়ে অভিযোগ গঠনের আর্জি জানান। উভপক্ষের শুনানি শেষে বিচার শুরুর বিষয়ে আদেশের জন্য ১৫ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়।

এর আগে গত ৯ আগস্ট ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব‌্যুনা‌লের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান অভিযোগ গঠ‌নের জন‌্য ২ সেপ্টেম্বর দিন ধার্য করেছিলেন।

গত ২২ মার্চ এই আদালতে মামলাটি বিচারের জন্য বদল হয়ে আসে। ওইদিনই আদালত অ‌ভি‌যোগ গঠ‌নের জন‌্য ৬ এ‌প্রিল দিন ধার্য ক‌রেন। তবে করোনা পরিস্থিতিতে আদালত বন্ধ হয়ে গেলে সেই শুনানি আর হয়নি।

২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে তড়িৎ ও প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরারকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করা হয়। পরদিন আবরারের বাবা চকবাজার থানায় বাদী হয়ে মামলা করেন। হত্যা মামলার ৩ আসামি এখনও পলাতক। গত ৩ নভেম্বর এ মামলায় আদালতে চার্জশিট দেয় গোয়েন্দা পুলিশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত