সদরঘাটে বাংলাদেশী পরিচয়পত্রসহ ভারতীয় নারী জঙ্গি আটক

প্রকাশ : ১৮ জুলাই ২০২০, ২৩:০২

সাহস ডেস্ক

রাজধানীর সদরঘাট থেকে শুক্রবার (১৭ জুলাই) আয়েশা জান্নাত মোহনা ওরফে জান্নাতুত তাসনিম (২৫) নামে একজনকে গোপন সংবাদের ভিত্তিতে গ্রেপ্তার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। তার কাছে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র মিলেছে।

শনিবার (১৮ জুলাই) ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসির) একজন কর্মকর্তা এ তথ্য জানান। ওই নারী কীভাবে বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র পেয়েছে তা খতিয়ে দেখছে সিটিটিসি।

আয়েশা জান্নাত মোহনা ওরফে জান্নাতুত তাসনিম নামের ওই নারী ৩ মাস ধরে বাংলাদেশের নব্য জেএমবির নারী শাখার ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব পালন করছিল। ওমান প্রবাসী বাংলাদেশি এক তরুণকে বিয়ে করে স্থায়ীভাবে বসবাস করার চেষ্টা করেছিল ভারতীয় ওই নারী।

সিটিটিসির একজন কর্মকর্তা বলেন, ভারতীয় নারী আয়েশা জান্নাত মোহনা ২০১৬ সাল থেকে বাংলাদেশে আসা যাওয়া করে। গত বছরে ওমান প্রবাসী এক বাংলাদেশি নাগরিক আমির হোসেন সাদ্দামকে মুঠোফোনে বিয়ে করে। ওই বছরের আগস্ট থেকে সে বাংলাদেশে বসবাস করা শুরু করে। বাংলাদেশে এসে নারী নব্য জেএমবি’র সাংগঠনিক কাজকর্ম করছিল তাসনিম।

তিনি আরও বলেন, গ্রেপ্তারের সময় এই নারীর কাছ থেকে ভারতীয় পাসপোর্ট, একটি বাংলাদেশি জন্ম নিবন্ধন সার্টিফিকেট, একটি বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র এবং দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। এছাড়া আরও কিছু ডকুমেন্টস উদ্ধার করা হয়েছে, যা যাচাই-বাছাই করা হচ্ছে।

সিটিটিসির কর্মকর্তারা জানিয়েছেন, জান্নাতুত তাসনিম ধর্মান্তরিত মুসলিম। পশ্চিমবঙ্গের হুগলির ধনিয়াখালি থানা এলাকার পশ্চিম কেশবপুর গ্রামে তার বাড়ি। তার নাম ছিল প্রজ্ঞা দেবনাথ। বাংলাদেশে অবৈধভাবেই সে প্রবেশ করে। ২০০৯ সালে নবম শ্রেণিতে পড়ার সময় অনলাইনে সে ধর্মান্তরিত হয়। ইসলাম ধর্ম সম্পর্কে জানতে সে অনলাইনে বিভিন্ন দলের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেন। এর একপর্যায়ে নব্য জেএমবির নারী শাখার সঙ্গে সখ্য গড়ে ওঠে। তাকে বিভিন্নভাবে পরীক্ষা-নিরীক্ষা ও বিশ্বস্ততা যাচাই করে বাংলাদেশে নিয়ে আসা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত