এখন থেকে নিম্ন আদালতে ফৌজদারি মামলা করা যাবে

প্রকাশ : ১২ জুলাই ২০২০, ১২:৫২

সাহস ডেস্ক

স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে এখন থেকে দেশের নিম্ন আদালতে সব ধরনের ফৌজদারি মামলা করা যাবে। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল বা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, চিফ মেট্রোপলিটন আদালতে এসব মামলা করা যাবে।

শনিবার (১১ জুলাই) এ সংক্রান্ত একটি প্র্যাকটিস নির্দেশনা সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে বিজ্ঞপ্তি আকারে জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেন যে, স্বাস্থ্যসেবা বিভাগ জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তি/ব্যক্তিরা অধস্তন আদালতে আত্মসমর্পণ করতে পারবেন।

এ বিষয়ে অধস্তন আদালতের বিচারক/ম্যাজিস্ট্রেট এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় নিশ্চিতকরণে প্রয়োজনীয় কার্যপদ্ধতি নির্ধারণ করবেন।

সার্কুলারে করোনাকালীন সময়ে আদালত পরিচালনার ক্ষেত্রে কয়েকটি নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

এতে বলা হয়, আত্মসমর্পণের আবেদন প্রত্যেক কার্যদিবসের সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে বিকেল ৪টার মধ্যে ই-মেইলে দাখিল করতে হবে। আদালতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট আত্মসমর্পণের আবেদন ই-মেইলে প্রাপ্তির পর আসামির আত্মসমর্পণ ও দরখাস্ত শুনানির তারিখ ও সময় সুষ্পষ্টভাবে উল্লেখ করে আইনজীবীকে ফিরতি ই-মেইলে জানিয়ে দেবেন। যেদিন আবেদন দাখিল করা হবে সেদিন শুনানির জন্য দিন ধার্য করা হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত