গরীবের ডাক্তার মঈন উদ্দিনের জন্য ছাতকবাসী কাঁদছেন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২০, ১৯:২৩

নুর উদ্দিন

সাপ্তাহিক ছুটির দিনে গ্রামে এসে অসহায় ও হতদরিদ্র মানুষকে বিনামূল্যে সেবা দিতেন করোনা ভাইরাসে মৃত সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি অধ্যাপক ডা. মঈন উদ্দিন। যারা একেবারেই অসহায় তাদেরকে বিনামূল্যে ওষুধও দিতেন এলাকার অসহায় রোগীদের মধ্যে। এলাকার কেউ সিলেটের চেম্বারে গেলে তাদেরকেও বিনামূল্যে সেবা দিতেন।

ছাতক উপজেলার উত্তর খুরমা ইউনিয়নের নাদামপুর গ্রামের পল্লী চিকিৎসক মরহুম মুনসী আহমদ উদ্দিন পুত্র ডা. মঈন উদ্দিন। একমাত্র ছেলে সন্তান ছিলেন ডা. মঈন। তিন বোন রয়েছে ডাক্তারের। ছাতকের ধারণ নতুন বাজার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি পাশ করে ঢাকা মেডিকেল কলেজ থেকে তিনি এমবিবিএস পাশ করে বিসিএস উত্তীর্ণ হয়ে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। তার স্ত্রীও একজন ডাক্তার। এই ডাক্তার দম্পত্তির দুই সন্তানও রয়েছে। ডাক্তারি পেশায় যোগদানের পর তিনি এলাকার মানুষদের ভুলে যাননি।

পল্লী চিকিৎসক পিতা মৃত্যুর আগে বলে গিয়েছিলেন এলাকার অসহায় রোগীদের যেন নিয়মিত সেবা দেন ছেলে। মৃত্যুর আগ পর্যন্ত পল্লী চিকিৎসক বাবার কথা রেখেছেন ডা. মঈন উদ্দিন। 

প্রতি শুক্রবার সরকারি ছুটির দিনে সিলেট থেকে এলাকায় ছুটে আসতেন। বিনামূল্যে গরিব অসহায়দের ব্যবস্থাপত্র দিতেন। তাছাড়া বিভিন্ন সময়ে ফ্রি মেডিকেল ক্যাম্পও করেছেন তিনি। এমন মানবিক মানুষ মানুষের সেবা করতে গিয়েই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে অবশেষে মারা গেছেন। এলাকার হিন্দু মুসলিম সবাই এমন মৃত্যুর খবরে মর্মাহত হয়েছেন। তাদের অনেকেই মৃত্যুসংবাদ শুনে অঝোরে কেঁদেছেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকার সন্তান জাহাঙ্গীর নোমান বলেন, স্কুল জীবনে আমরা জীবনের লক্ষ্য রচনা লিখতাম। এই লক্ষ্য ছিল মঈনুদ্দিন ভাইয়ের মতো গরিব, অসহায় মানুষের মতো ডাক্তার হওয়া, ভালো মানুষ হওয়া। এই মানুষটি অন্য মানুষকে বাঁচাতে গিয়েই করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন।

এলাকার হোমিওপ্যাথি চিকিৎসক আছকির মিয়া বলেন, এলাকার অসহায় হিন্দু-মুসলিম সবাই ডা. মইনুদ্দিনের কাছ থেকে বিনামূল্যে সেবা পেয়েছেন।

এলাকার মুরুব্বী সোহেল আহমদ বলেন, ডা. মঈনুদ্দিন শুধু গরিবের ডাক্তার ছিলেন না। এলাকার কোন রোগী তার সিলেট চেম্বারে গেলেও তিনি তাদের ফ্রি দেখতেন।

ডাক্তার মঈন উদ্দিনের গ্রামের বাসিন্দা গিরিধর দাস বলেন, ডা. মঈন উদ্দিন ছিলেন একজন অসাম্প্রদায়িক মানুষ। গরিব মানুষকে তিনি বিনামূল্যে সেবা দিয়ে গেছেন মৃত্যুর আগ পর্যন্ত। তার মৃত্যুর খবর পেয়ে মানুষ কাঁদছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত