বিদেশ ফেরত মানুষদের স্বেচ্ছা ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশ

প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ১৩:৫০

সাহস ডেস্ক

বিদেশ থেকে ফেরা মানুষদের বাড়িতে স্বেচ্ছা ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার জন্য নির্দেশ দিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান বা আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, যারা বিদেশ থেকে ফিরছেন তারা যাতে বাড়িতে অবস্থান করতে পারেন তা নিশ্চিত করতে প্রতিবেশিসহ সবার কাছে আহ্বান জানাই।

সোমবার (০৯ মার্চ) রাজধানীর মহাখালীর আইইডিসিআর কার্যালয়ে ব্রিফ করে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। আক্রান্ত রোগী ও তার পরিবারের পরিচয় প্রকাশ করে এমন কোন তথ্য প্রকাশ করতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বিদেশ থেকে আসার পর সে যদি ভুল করে বাড়ির বাইরে বেরিয়ে আসে তাহলে প্রতিবেশি, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের কর্তব্য হচ্ছে তাকে মনে করিয়ে দেয়া যে তাকে অবশ্যই ঘরে থাকতে হবে।

তিনি বলেন, এ পর্যন্ত আমাদের চালু করা হটলাইনে অনেক ফোন এসেছে, যারা বলেছে যে তারা বাড়ি থেকে বের হতে পারছে না কারণ সংবাদকর্মীরা তাদের বাড়ি ঘিরে রেখেছে। সামাজিকভাবে যাতে আক্রান্তদের ও তাদের পরিবারের সদস্যদের হেয় প্রতিপন্ন না হন তা খেয়াল রাখতে হবে।

করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংস্পর্শে না আসলে, বড় কোন জায়গা থেকে না আসলে আক্রান্ত হওয়ার শঙ্কা কম উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে যে রোগী পাওয়া গেছে তাদের ক্লাস্টার হিসেবে পাওয়া গেছে। অর্থাৎ তাদের থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার অবস্থা তৈরি হয়নি- এমন অবস্থায় তাদের পাওয়া গেছে।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বর্তমানে আইসোলেশনে আছেন চার জন। এদের মধ্যে তিন জন নিশ্চিত। আরেক জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্তরা দেশে আসার চার থেকে সাত দিনের মধ্যে অসুস্থ হয়ে পড়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত