নুসরাত হত্যা: আসামিদের ডেথ রেফারেন্স শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ

প্রকাশ : ০২ মার্চ ২০২০, ১৫:৩৬

সাহস ডেস্ক

নুসরাত জাহান রাফি হত্যা মামলার মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন (ডেথ রেফারেন্স) ও আসামিদের পৃথক পৃথক আপিল অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করেছেন প্রধান বিচারপতি।  বিচারপতি সৌমেন্দ্র সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ মামলার শুনানি হবে।

সোমবার (২ মার্চ) সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

এর আগে অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক ছাপানো শেষ হয়েছিল। পরে প্রয়োজনীয় কাজ শেষে শুনানির জন্য মামলাটি প্রধান বিচারপতি বরাবর উপস্থাপন করা হয়। এরপর প্রধান বিচারপতি শুনানির জন্য হাইকোর্ট বেঞ্চ নির্ধারণ করেন।

আইনি বিধি-বিধান অনুসারে বিচারিক আদালতে কোনও আসামিকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। যার ধারাবাহিকতায় বিচারিক আদালতের রায়ের পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ডেথ রেফারেন্সের ওপরে হাইকোর্টে শুনানি হয়। শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

প্রসঙ্গত, গত বছরের ২৪ অক্টোবর নুসরাত হত্যা মামলার রায় ঘোষণা করেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ। রায়ে ১৬ আসামিকে মৃত্যুদণ্ডের সাজা ঘোষণা করা হয়।

এর আগে গত ৬ এপ্রিল সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় আলিম পরীক্ষার কেন্দ্রে গেলে রাফিকে মাদ্রাসার ছাদে ডেকে নিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এর আগে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা যৌন নির্যাতনের মামলা প্রত্যাহারের জন্য রাফিকে চাপ দেয় তারা।

নুসরাতকে দগ্ধ অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ১০ এপ্রিল রাতে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত