গত আট দিনে চীন থেকে বাংলাদেশে এসেছেন চার হাজার যাত্রী

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২০, ১২:৪৩

সাহস ডেস্ক

প্রায় চার হাজার যাত্রী গত আট দিনে চীন থেকে বাংলাদেশে এসেছেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে। এর মধ্যে চীন ফেরত এক বাংলাদেশি যাত্রীর শরীরে জ্বর থাকায় করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে তাকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) রাতে চীন থেকে দেশে ফেরেন তিনি। বিমানবন্দরের জরুরি হেলথ ডেস্কের ডা. জহিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

ডা. জহিরুল ইসলাম জানান, চীন থেকে আসা যাত্রীদের আমরা ২১ জানুয়ারি রাত থেকে স্ক্যানিং করছি। এ পর্যন্ত আমরা তিন হাজার ৭৫৪ জনকে স্ক্যানিং করেছি। জ্বর বা সর্দি কাশি থাকলেই অবজারভেশনে রাখার নির্দেশ আছে। চীন থেকে আসা ওই বাংলাদেশির জ্বর ছাড়াও সর্দি- কাশি আছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইসিডিডিআর) করোনা ভাইরাসের পুরো বিষয়টি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করছে।

আইসিডিডিআর জানায়, চারটি হটলাইনের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হচ্ছে। বিমানবন্দরে চীন থেকে আসা যাত্রীদের একটি কার্ড দেওয়া হচ্ছে। সেই কার্ডে তাদের করণীয় এবং সেবা পাওয়ার জন্য ফোন নম্বর দেওয়া আছে। চীন থেকে আসা নিবন্ধিতদের মধ্যে এখন পর্যন্ত ১০০ জন আইইডিসিআর-এর হটলাইনে লক্ষণ দেখে যোগাযোগ করেছেন। তবে তারা কেউই করোনা ভাইরাসে আক্রান্ত নন।

আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, বুধবার ৫৪টি কল এসেছে৷ এরমধ্যে নয়টি কল ছিলো করোনা সম্পর্কিত। কিন্তু তাদের কারুরই করোনা পজিটিভ নয়। করোনা ভাইরাসে আক্রান্তের লক্ষণ পুরোপুরি স্পষ্ট হতে সর্বোচ্চ ১৪ দিন লাগে। আমরা এখন পর্যন্ত কোনো আক্রান্ত রোগী পাইনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত