ঢাবি শিক্ষার্থীকে ধর্ষণ: মুখে কালো কাপড় বেঁধে শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৪:২৭

সাহস ডেস্ক

রাজধানীর কুর্মিটোলা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ধর্ষণের শিকার হওয়ার প্রতিবাদে ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ১০টায় টিএসসি এলাকায় সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

এসময় শিক্ষার্থীরা- ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে এবং তাদের সহপাঠীর প্রতি ন্যায় বিচার নিশ্চিতে বিভিন্ন স্লোগান লেখা সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন।

এদিকে দুপুর ১২টার দিকে প্রতিবাদের অংশ হিসেবে রোকেয়া হলের সামনে থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত আল্পনা আঁকার কর্মসূচি শুরু করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের নেতৃত্বে বিভিন্ন হলের নেতাকর্মীরা এতে অংশগ্রহণ করেছেন।

অপরদিকে, শিক্ষার্থী ধর্ষণের শিকার হওয়ার প্রতিবাদে ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবিতে জাতীয়তাবাদী ছাত্রদল ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে। পরে উপাচার্য প্রফেসর মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দেন তারা। এসময় সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব সহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রবিবার (৫ জানুয়ারি) বিকাল সাড়ে ৫টার পর বিশ্ববিদ্যালয়ের বাসে করে ওই ছাত্রী বান্ধবীর বাসায় যাচ্ছিলেন। সন্ধ্যা ৭টার দিকে কুর্মিটোলায় বাস থেকে নামার পর অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি তার মুখ চেপে ধরে পাশের একটি নির্জন স্থানে নিয়ে যায়। সেখানে তাকে অজ্ঞান করে ধর্ষণ ও শারীরিক নির্যাতন করে। পরে রাত ১০টার দিকে জ্ঞান ফিরলে তিনি নিজেকে একা পড়ে থাকতে দেখেন। পরে সিএনজি নিয়ে ঢামেকে আসেন। রাত ১২টার দিকে ওই ছাত্রীকে ঢামেক হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করান তার সহপাঠীরা।

এদিকে, ধর্ষণের এ খবর ছড়িয়ে পড়ার পর সোমবার দিনব্যাপী উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের পাশাপাশি শাহবাগ মোড়েও অবস্থান নেন তারা। পরে ধর্ষকদের গ্রেপ্তারের পাশাপাশি সর্বোচ্চ শাস্তির দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটামও দেন শিক্ষার্থীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত