২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৫২২৭ জনের: নিসচা

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২০, ১৪:৪৬

সাহস ডেস্ক

২০১৯ সালে চার হাজার ৭০২টি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৫২২৭ জনের। যা ২০১৮ সালের সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার সংখ্যার তুলনায় ১৫ শতাংশ বেশি বলে জানিয়েছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

শনিবার (৪ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে নিরাপদ সড়ক চাই আয়োজিত ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রকাশ অনুষ্ঠানে তিনি এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে ৪৭০২টি। এতে আহত হন ৬৯৫৩ জন আর নিহত হন ৪৩৫৬ জন। তবে হাসপাতালে ভর্তির পর ও হাসপাতাল থেকে রিলিজ হওয়ার পর আনুমানিক মৃত্যু হয়েছে ২০ শতাংশ অর্থাৎ ৮৭১ জনের। সব মিলিয়ে ২০১৯ সালে নিহতের সংখ্যা ৫২২৭ জন।

এছাড়া রেলপথে ১৬২টি দুর্ঘটনায় নিহত হন ১৯৮ জন এবং আহত হন ৩৪৭ জন। অন্যদিকে নৌ দুর্ঘটনার সংখ্যা ৩০টিতে, নিহত হন ৬৪ জন এবং আহত হন ১৫৭ জন।

ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, ও শাখা সংগঠনের রিপোর্ট অনুযায়ী এ প্রতিবেদন তৈরি করেছি।

দেশে সড়ক দুর্ঘটনা বিগত ২ বছরের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন বলেন, বিগত ২ বছরের তুলনায় দেশে সড়ক দুর্ঘটনা অনেক বৃদ্ধি পেয়েছে। অশিক্ষিত ও অদক্ষ চালক, ত্রুটিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণেরর অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্রুটি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথাযথ প্রয়োগ না হওয়া ইত্যাদি মূল কারণ বলে চিহ্নিত করা যায়।

তিনি আরো বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ নিয়ে কিছু কুচক্রী মহল জনসাধারণ ও চালকদের মাঝে ভীতির সঞ্চার করছে। আসলে এই আইনটি কোন জেল-জরিমানার জন্য নয়, এই আইনটি সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত