বুলবুলের পথ ধরে পবন, আস্ফান

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১১:৩২

সাহস ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে তাণ্ডব চালানোর পর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এখন শান্ত। কিন্তু এবার বুলবুলের পথ ধরেই তীব্র গতিতে আঘাত আনবে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘পবন’।

আরব ও বঙ্গোপসাগরে পরবর্তীতে যে ঝড়টি আসবে তার নাম হবে ‘পবন’। এরপর যেটি আসবে তার নাম হবে ‘আস্ফান’। তবে এর পরের ঝড়টির নাম কি হবে তা এখনও ঠিক করা হয়নি।

উত্তর ভারত মহাসাগরে অবস্থিত আটটি দেশ ভারত, বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ওমান এবং মালদ্বীপ এই দেশগুলোই আরব ও বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়গুলোর নামকরণ করে। তাই দ্রুতই তৈরি করা হবে আরও নতুন নামের তালিকা।

ভারতের কেন্দ্রীয় আবহবিজ্ঞান দপ্তরের ঘূর্ণিঝড় বিভাগের প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র এ বিষয়ে বলেন, নতুন বছরের জানুয়ারির মধ্যে নতুন তালিকা তৈরি হবে। সব দেশের সঙ্গেই আলোচনা চলছে।

উল্লেখ্য, ১৯৪৫ সাল থেকে আনুষ্ঠানিকভাবে গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে ঝড়ের নামকরণ শুরু হয়। পূর্বনির্ধারিত একটি নামের তালিকা থেকে একেকটি ঝড়ের নাম দেয়া হয়। কখন, কোথায়, কোন ঝড় হয় তা নিয়ে বিভ্রান্তি এড়ানোর জন্য এদের নামকরণ করা হয়। কোনো ঝড়ের গতিবেগ যদি ঘণ্টায় ৬৫ কিলোমিটার অর্জন করে, তাহলে তাকে একটি নাম দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত