অসহায় ম্রো'দের উচ্ছেদ করতে চায় মেরিডিয়ান

প্রকাশ : ০২ আগস্ট ২০১৯, ১৬:০৮

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের ক্যজুপাড়া-লুলাইন সড়কে রয়েছে একটি ছোট্ট ম্রো পাড়া। নতুনপাড়া নামে এই পাড়াটিতে বাস করে ২০টি দরিদ্র ম্রো পরিবার।

এর আগে ঢেকিছড়াপাড়া থেকে রাবার উন্নয়নের শিকার হয়ে, জুমচাষের জমি হারিয়ে এই পাড়া করেছিল ম্রো'রা। তারা খুবই সহজ সরল। শিক্ষিত বলতে পাড়ায় কেউ নেই। ওই পাড়াটি উচ্ছেদ করার জন্য কোম্পানি নামক বহিরাগত ভূমিদস্যুরা তিন-চার বছর ধরে চেষ্টা করছে।

সর্বশেষ গত ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট শতাধিক লাঠিসোটাসহ লোকজন এসে পাড়ার জুমের জমি ও পাড়াবাসীর বাগান দখল করে নিয়েছে। ওই জমিটি ছাড়া পাড়াটি টিকে থাকতে পারবে না, তাদের জীবিকার আসেই ওই জমি আর বাগানকে কেন্দ্র করে। 

ম্রো'রা অভিযোগ করেন, 'মেরিডিয়ান কোম্পানি লামা রাবার লিমিটেড ও কোয়ান্টাম ফাউন্ডেশন সেখানে হাজার হাজার একর জমি রাবার বাগানের জন্য ইজারার নেওয়ার নামে দখল করেছে। লামার রাবার লিমিটেডের ১ হাজার ৬ শ’একর, মেরিডিয়ান কোম্পানির ৩ হাজার একর ও কোয়ান্টাম ফাউন্ডেশন তিন হাজার একরের অধিক জমি দখল করেছে। মেরিডিয়ান কোম্পানি নতুনপাড়া ম্রো'দের উচ্ছেদের জন্য তিন-চার বছর ধরে নানাভাবে চেষ্টা করে আসছে। একবার পাড়াটি পুড়ে দেবে বলেও হুমকি দিয়েছে।'

মেরিডিয়ান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিনকে স্থানীয়ভাবে অনুরোধ করা হয়েছে ম্রো'দের জমি নিয়ে ঝামেলা না করার জন্য। এতে কোম্পানিরই লাভ হবে। তিনি ওয়াদাও করেছিলেন নিরীহ ম্রো'দের বিরক্ত না করার ও তাদের জমি নিয়ে কোনো কিছু করবেন না। কিন্তু তিনি লাঠিয়াল বাহিনী দিয়ে ম্রো'দের জমি দখল করে নিয়েছেন।

আদিবাসী বিশেষজ্ঞরা বলছেন, 'যে জমির উপর ভিত্তি করে ছোট্ট ম্রো পাড়া। সেই জমি বেদখল হওয়ায় স্বাভাবিকভাবে পাড়াবাসীরা টিকে থাকতে পারবে না। পায়ের তলার মাটি কেড়ে নিলে তাদের উচ্ছেদ হওয়া ছাড়া উপায় নেই।'

সাহস২৪.কম/জুবায়ের/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত