মালিক সমিতির ডাকে লঞ্চ চলাচল বন্ধ বরিশালে

প্রকাশ : ২৫ জুলাই ২০১৯, ১১:২০

বরিশালে মালিক সমিতির ডাকে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল থেকে ঘাট থেকে অভ্যন্তরীণ রুটে চলাচল করা কোনো লঞ্চ ছেড়ে যায়নি।

কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, কোটি কোটি টাকার সম্পদ একটি লঞ্চ। আর সেই লঞ্চ ফেলে রেখে শ্রমিকরা মালিকদের কাউকে কিছু না বলে হঠাৎ করেই কর্মবিরতিতে গেছে। অন্তত কর্মবিরতিতে যাওয়ার আগে আমাদের বলতে পারতো তাদের কি সমস্যা, তাও বলেনি। আর তারা প্রতিবার ঈদের আগে এমনটা করে। এরপর বিষয়টি জানার পরে মালিকরা বুধবার সকালে সরদঘাটে গিয়ে নৌ-শ্রমিকদের সঙ্গে কথা বলারও চেষ্টা করেছে। কিন্তু তারা ভ্রুক্ষেপ করেনি। পরে যখন আমরা মালিকরা লঞ্চ পরিচালনা বন্ধের সিদ্ধান্ত নেই, তখন তারা লঞ্চে গিয়ে ওঠে।

এর আগে, ১১ দফা দাবীতে লাগাতার কর্মবিরতিতে যায় নৌযান শ্রমিক ফেডারেশন। কিন্তু বিকেলেই যাত্রীদের কথা চিন্তা করে যাত্রীবাহী লঞ্চগুলোকে কর্মবিরতির আওতামুক্ত করে তারা। এরপর রাতেই লঞ্চ মালিক সমিতি আকস্মিক লঞ্চ পরিচালনা বন্ধের ঘোষণা দেয়।

সাইদুর রহমান জানান, ২০১৬ সালে শ্রম মন্ত্রণালয়, লঞ্চ মালিক ও শ্রমিকদের মধ্যে ত্রিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। সে সভার সিদ্ধান্ত গেজেট আকারে প্রকাশ করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, আমরা শ্রমিকদের সুযোগ-সুবিধা দিয়ে আসছি। আর ওই সিদ্ধান্তের মেয়াদকাল ২০২১ সাল পর্যন্ত রয়েছে। তারপরও এক শ্রেণীর শ্রমিক কথায় কথায় কর্মবিরতিতে যাচ্ছে। 

জানা গিয়েছে, আজ দুপুর ১২ টায় ঢাকায় কেন্দ্রীয় মালিক সমিতির কার্যালয়ে পণ্যবাহী নৌযান মালিক ও লঞ্চ মালিকদের বৈঠক রয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত