"যে পানি আঙ্গরে জীবন বাঁচায় সেই পানিত আমরা ডুইবা মরতাছি"

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৮:৩৫

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মাইজবাড়ী ও শুভগাছা ইউনিয়নের ৯টি গ্রামের বাড়িঘর পানিতে ডুবে গেছে। এতে প্রায় দুই শতাধিক মানুষ গৃহবন্দি হয়ে মহাবিপাকে পড়েছেন। ভাঙনের কবলে পড়েছে ফসলি জমি, বাড়িঘর ও শিক্ষা প্রতিষ্ঠান। 

শনিবার (১৩ই জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রামের প্রায় বাড়িঘরে বন্যার পানি ছুঁই ছুঁই করছে। গ্রামের পাশে ফসলের ক্ষেত এখন এক রকম দরিয়া। 

শুভগাছা ছেড়ে সামনে এগোলেই বীরশুভগাছা গ্রাম। একটু পায়ে হেঁটে সামনে এগোলে দেখা হয় গৃহবধু রোজিনা বেগমের সঙ্গে। তিনি বাড়ির  জিনিসপত্র গোছাচ্ছেন। পানির ভয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার আয়োজন। রোজিনা বলছেন, ' "যে পানি আঙ্গরে জীবন বাঁচায় সেই পানিত আমরা ডুইবা মরতাছি" এখন গরু-ছাগল, হাঁস-মুরগি কনে রাখি?' 

সেই দরিয়ায় দাঁড়িয়ে কৃষক কেরামত আলী তার ডুবে যাওয়া পাটক্ষেত দেখছেন। সবুজ পাতার কোনো চিহ্ন নেই। পাটক্ষেতের ওপর পানি আর পানি। কেরামত আলীর দুই চোখ দিয়ে গড়িয়ে পড়ছে অশ্রু। 

গ্রামের আবদুল গফুর তিন বিঘা জমিতে আউশ-আমনের আবাদ করেছিলেন। তার ক্ষেত্রও এখন দরিয়া। তিনি বলেন, 'ঈদের আগে আল্লাহর গজব নাইমছে। আঙ্গরে সব আনন্দ পানিতে ভাইসে গেছে'। 

শুভগাছা ইউপি ৩নং ওয়ার্ডের সদস্য নয়ন সরকার পানিবন্দি ও ভাঙনের কথা স্বীকার করে বলেন, পানিবন্দি ও ভাঙনকবলিত লোকজনের তালিকা করে ইউএনও অফিসে দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত