ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

প্রকাশ : ২৩ জুন ২০১৯, ১২:১৩

সাহস ডেস্ক

বয়সসীমা তুলে দেয়া এবং স্বল্প মেয়াদের নতুন কমিটির দাবিতে শনিবার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতারা। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নীচ তলায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা।

বিলুপ্ত কমিটির সহসভাপতি ইকতিয়ার রহমান কবির বলেন, ‘ছাত্রদলের নতুন কমিটিতে প্রার্থী হতে ২০০০ সাল পর্যন্ত এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার যে বয়সসীমা নির্ধারণ করা হয়েছে তাতে নেতা-কর্মীরা হতাশ, ক্ষুব্ধ। এর পেছনে একটি সিন্ডিকেটের গভীর ষড়যন্ত্র রয়েছে।’

তিনি আরও বলেন, ‘বয়সসীমা তুলে দিয়ে আমরা ছয় মাসের জন্য একটি ধারাবাহিক কমিটির দাবি জানাচ্ছি। একাংশের সিদ্ধান্ত ছাত্রদল মেনে নেবে না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

তাদের দাবি পূরণে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি অনুরোধ জানান কবির।

ছাত্রদলের আরেক সাবেক সহসভাপতি এজমল হক পাইলট বলেন, ‘ছাত্রদলের কমিটিতে ৩৫ বছর বয়সীদের নেয়া গেলে ৩৭ ও ৩৮ বছর বয়সীদের কেন নেয়া যাবে না?’

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সভাপতি জহির উদ্দিন তুহিন বলেন, তারা দাবি পূরণের জন্য ধারাবাহিকভাবে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবেন। ‘সোমবার থেকে আবার আমাদের অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।’

এদিকে আন্দোলনরত ছাত্রদল নেতা-কর্মীরা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশে বাধা দেন। খালেদা জিয়ার মুক্তির দাবিতে সকাল ১১টায় দলীয় কার্যালয়ের সামনে সামনে আইনজীবীদের একটি মিছিলে যোগ দেন রিজভী। মিছিল শেষে কার্যালয়ের প্রবেশের চেষ্টা করলে ছাত্রদল নেতারা বাধা দেন এবং তার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

একপর্যায়ে ছাত্রদলের সিনিয়র নেতারা আন্দোলনকারীদের থামিয়ে দেন এবং রিজভীকে কার্যালয়ে প্রবেশে সহযোগিতা করেন। গত ৩ জুন ছাত্রদল কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রদলের কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে আগামী ৪৫ দিনের মধ্যে নতুন কমিঠি গঠন করা হবে।

ছাত্রদলের অনুষ্ঠিতব্য কাউন্সিলে প্রার্থী হওয়ার যোগ্যতার বিষয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ছাত্রদলের প্রাথমিক সদস্য হতে হবে। অবশ্যই বাংলাদেশে অবস্থিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র হতে হবে। কেবল ২০০০ সাল থেকে পরবর্তীতে যেকোনো বছরে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা তুলে দেয়ার দাবিতে গত ১১ জুন কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে ১১ ঘণ্টা তালা ঝুলিয়ে বিক্ষোভ করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির নেতারা। পরবর্তীতে একই দাবিতে তারা বিভিন্ন সময়ে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আন্দোলন করে।

গত ১৭ জুন সাবেক ছাত্রদল নেতা ও বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের প্রতিশ্রুতির ভিত্তিতে আন্দোলন স্থগিত করে বিক্ষোভরত ছাত্রদলের নেতা-কর্মীরা।

রাজীব আহসানকে সভাপতি এবং আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ২০১৪ সালের ১৪ অক্টোবর ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠিত হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত