পদ্মা সেতুর জটিল ও চ্যালেঞ্জিং স্পেন বসছে আজ

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ১১:৩২

সাহস ডেস্ক

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর দশম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসছে আজ বুধবার (১০ এপ্রিল)। এ প্রান্তের ১৩ ও ১৪ নম্বর পিলারে ১০ম স্প্যানটি (সুপার স্ট্রাকচার) বসানো হবে। এটি সেতুর সবচেয়ে জটিল ও চ্যালেঞ্জিং স্পেন বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

এই স্প্যানটি বসানোর পর দৃশ্যমান হবে সেতুর ১৫০০ মিটার বা দেড় কিলোমিটার। তবে তিনটি ভিন্ন মডিউলে বসানোর কারণে আপাতত স্প্যানগুলো বিচ্ছিন্নভাবে দৃশ্যমান থাকবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, ১০ম স্প্যান বসানোর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্প্যানটি মাওয়া প্রান্তে রাখা হয়েছে। বুধবার সকালে সেটিকে ১৩ ও ১৪ নম্বর পিলারের কাছে নিয়ে যাওয়া হবে। আবহাওয়া অনুকূলে থাকলে সেটি বসানো হবে। স্প্যানটি বসানো হলে সেতুর এক দশমিক পাঁচ কিলোমিটার অংশ দৃশ্যমান হবে।

জানা গেছে, মাওয়া প্রান্তে একটি স্প্যান অস্থায়ীভাবে রাখা হয়েছে।

আর বাকি স্প্যানগুলো জাজিরা প্রান্তে বাসানো হয়েছে। জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ১২০০ মিটার দৃশ্যমান হয়েছে। এর আগে মাওয়া প্রান্তে একটি স্প্যান (স্প্যান ১-এফ) ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে রাখা হয়। সুবিধা মতো সময়ে সেটি ৬ ও ৭ নম্বর পিলারে বসানো হবে। কনস্ট্রাকশন ইয়ার্ডে জায়গা না থাকায় স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসিয়ে রাখা হয়েছে। পদ্মা সেতুতে মোট ৪২টি পিলারে ৪১টি স্প্যান বসবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত