তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ১৩:১৬

ঢাকা, ২৫ নভেম্বর (ইউএনবি)- একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত রাখার জন্য হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। রিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), আইন সচিব, স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্ট সাতজনকে বিবাদী করা হয়েছে।

রবিবার (২৫ নভেম্বর) সকালে অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে রিট আবেদন করেন।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে আজ যেকোন সময় রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন আবেদনকারী।

রিট আবেদনে বলা হয়েছে, বর্তমান সংসদে ৩০০ জন নির্বাচিত সদস্য আছেন। তাদের মেয়াদ শেষ হওয়ার আগে নির্বাচন অনুষ্ঠিত হলে আরও ৩০০ জন সংসদ সদস্য নির্বাচিত হবেন। এতে করে সংসদে মোট সদস্য সংখ্যা দাঁড়াবে ৬০০ জন, যা সংবিধান সম্মত নয়।

রিট আবেদন সম্পর্কে ইউনুস আলী আকন্দ বলেন, সংবিধানের ৬৬ নং অনুচ্ছেদ অনুযায়ী-যারা সরকারি পারিশ্রমিক নেন, তারা নির্বাচনে অংশ নিতে পারবেন না। এবার সংসদ বহাল রেখে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তাই সংসদের মন্ত্রী-এমপিরা পারিশ্রমিকও নিচ্ছেন। এ অবস্থায় তাদের সংবিধানে অংশ নেয়া সংবিধানবিরোধী।’

তিনি আরও বলেন, সংবিধানের ১২৩ নং অনুচ্ছেদ অনুযায়ী-সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার বিধান রয়েছে। কিন্তু তা না করে সংসদ বহাল রেখে নির্বাচন করা হচ্ছে।

ইউনুস আলী আকন্দ বলেন, এতে করে নির্বাচনের পর দেশে দুটি সংসদ হয়ে যাবে। কিন্তু সংবিধানে একটি সংসদের কথা বলা আছে। এসব কারণ উল্লেখ করে রিট আবেদনটি করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত