সাপাহারে ধান ক্ষেত থেকে রাসেল ভাইপার উদ্ধার

প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ১৬:০৭

নওগাঁ প্রতিনিধি

নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল ও আশড়ন্দ বাজার এলাকার মধ্যেবর্তী স্থানের একটি ধান ক্ষেত থেকে ৪ ফুট দৈঘ্যের বিষধর রাসেল ভাইপার ধরা পড়েছে। ফেসবুকের মাধ্যমে ছবি দেখে সাপের আরেক নাম চন্দ্র বোড়া বলে সনাক্ত করেছেন জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম।

শুক্রবার রাতে ওই গ্রামের এক কৃষক ধান ক্ষেতে সেচ কাজের জন্য গেলে প্রথম সাপটি দেখতে পান। তিনি সাপটি দেখতে পেয়ে জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির সদস্যদের জানালে তারা গিয়ে সাপটি ধরে একটি কলসের মধ্যে রেখে দেন।

জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান জানান, সাপের ছবি তুলে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্লা রেজাউল করিম স্যারের কাছে পাঠানো হয়। তিনি নিশ্চিত করে জানিয়েছেন এই সাপটি খুবই বিষাক্ত সাপ যার নাম রাসেল ভাইপার। এর আগেও এ জাতীয় সাপ ধরা পড়েছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এ সাপের বিস্তার বাড়ছে।

উপজেলা বন কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সাপটি উদ্ধারের বিষয়টি আমি শুনেছি। উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করে ফার্য়ার সার্ভিসের কর্মীদের নিয়ে পাশ্ববর্তী উপজেলা জাতীয় উদ্যান আলতাদিঘী বা যেখানে জনবসতি নেই এমন বনে অবমুক্ত করা হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত