২০১৯ সালে সরকারি ছুটি ২২ দিন

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১৮:০৭

সাহস ডেস্ক

২০১৯ সালের জন্য সরকারি ছুটির খসড়া প্রণয়ন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রস্তাবে ২০১৯ সালে সরকারি ছুটি থাকবে ২২ দিন। এর বাইরে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান ও ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর জন্য ঐচ্ছিক ছুটিও নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২২ দিনের মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮ দিন। তবে সাধারণ ছুটির ১৪ দিনের মধ্যে তিন দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র-শনিবার। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ জানান, ২০১৯ সালের সরকারি ছুটির তালিকা মন্ত্রিসভায় উপস্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে। 

আজ সোমবার (২২ অক্টোবর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হচ্ছে না। তাই এর পরবর্তী সভায় সরকারি ছুটির তালিকা অনুমোদন হতে পারে। 

এর আগে গত বছর ২০১৮ সালের জন্য সরকারি কর্মীদের জন্য ছুটিও ছিল ২২ দিন। ১৪ দিন সাধারণ সরকারি  ছুটির মধ্যে রয়েছে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, বৌদ্ধ পূর্ণিমা, ১ মে ‘মে দিবস’,  জুমাতুল বিদা,  ঈদ-উল ফিতর, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ঈদ-উল আযহা, জন্মাষ্টমী, দুর্গাপূজা, ঈদ-ই মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন।

এছাড়া ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, শব-ই-বরাত, শব-ই-কদর, ঈদ-উল ফিতরের আগে ও পরের দিন, ঈদ-উল আযহার আগে ও পরের দিন এবং আশুরায় নির্বাহী আদেশে ছুটি থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত