কোটি টাকার মেগা প্রকল্প থেকে বাদ পড়ল ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৮, ১৮:০২

রহিম রেজা

ঝালকাঠির রাজাপুর বাইপাস থেকে কাঁঠালিয়ার আমুয়া ফেরিঘাট পর্যন্ত দীর্ঘ ৩১ কিলোমিটার সড়কের ৪টি ব্রিজসহ সড়ক নির্মাণ কাজ শুরু হলেও রাজাপুর উপজেলার পুটিয়াখালি গ্রামের মীরের হাটের উত্তর পাশের দাসের তাল্লুক নামক এলাকার খালের ওপরের ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজটি বাদ পড়েছে।

এ প্রকল্পে কোটি টাকারও বেশি টাকা ব্যয়ে এ কাজ সম্পন্ন হবে ঠিকই, কিন্তু ব্রিজটি এ সড়কের গলার কাঁটা হয়ে দাঁড়াবে।

জানা গেছে, রাস্তা নির্মাণের সময় ওই খালটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়। পরে এলাকাবাসী কৃষি কাজের পানির জন্য রাস্তা কেটে পাইপের মাধ্যমে পানি চলাচল ব্যবস্থা করে। পানির স্রোতে এক সময় সেই পাইপ ভেসে যায়। তড়িঘড়ি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই খালের দুই পাড়ে কোন গাইড ওয়াল না করে শুধু মাটির ওপর বেইলি ব্রিজের স্ট্রাকচার স্থাপন করেন। ৪টি ব্রিজসহ সড়কের কাজ শুরু হলেও ঝূঁকিপূর্ণ ব্রিজটি বাদ পড়ে এ মেগা প্রকল্প থেকে।

স্থানীয়রা জানান, বর্তমানে চলমান প্রকল্পটির কাজ বাস্তবায়ন হলে এ সড়ক দিয়ে ভারি যানবাহন চলাচল করবে। তখন এ ব্রিজটি যেকোন সময় ভেঙে পড়ে বড় দুর্ঘটনা ঘটবে। তাই দ্রুত এ ব্রিজটি ভেঙে নতুন ঢালাই ব্রিজ নির্মাণ করার দাবি এলাকাবাসীর।

ঝালকাঠির সড়ক ও জনপদের উপ-বিভাগীয় প্রকৌশলী শেখ নাবিল হোসেন বলেন, ১শ’ কোটি টাকা ব্যয়ে ঝালকাঠির রাজাপুর বাইপাস থেকে কাঁঠালিয়ার আমুয়া ফেরীঘাট পর্যন্ত দীর্ঘ ৩১ কিলোমিটার সড়কের দুই পাশে ৬ ফুট বৃদ্ধি ও ৪টি ব্রিজসহ নির্মাণ কাজ ৩০ শে জুন ২০১৮ সালে শুরু হয়েছে। ৩০ শে জুন ২০১৯ সালে শেষ হওয়ার কথা থাকলেও সময় বাড়ানো লাগতে পারে।

এ বরাদ্ধের মধ্যে পুটিয়াখালি গ্রামের সাতানী খালের ওপর একটি ব্রিজ, সেন্টারের হাট খালের ওপর একটি ব্রিজ, কচুয়া খালের ওপর একটি ব্রিজ ও কাঁঠালিয়া খালের ওপর একটি ব্রিজ নির্মাণ করা হবে। তবে রাজাপুর উপজেলার পুটিয়াখালি গ্রামের মীরের হাটের উত্তর পাশের দাসের তাল্লুক নামক এলাকার খালের ওপরের ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজটি এই বরাদ্ধের মধ্যে নাই।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত