পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসানোর কাজ চলছে

প্রকাশ : ২৯ জুন ২০১৮, ১৪:২৩

সাহস ডেস্ক

পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস (সুপার স্ট্রাকচার) বসানোর কাজ চলছে। এ লক্ষ্যে পঞ্চম স্প্যানটিকে গতকাল বৃহস্পতিবার ৪১ ও ৪২ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়েছে। 

আজ শুক্রবার (২৯ জুন) সকাল ৯টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু হয়। আবহাওয়া অনুকূলে থাকায় দুপুর নাগাদ স্প্যান বসানোর কাজ শেষ হবে বলে আশা করছেন প্রকৌশলীরা। 

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (মূল সেতু) আহমেদ আহসান উল্লাহ জানন, ‘সবকিছু ঠিক থাকলে আজ (শুক্রবার) দুপুরের দিকে ৪১ ও ৪২ নম্বর পিলারে পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস বসানো হবে। আবহাওয়া অনুকূলে আছে। তাই সকাল ৯টা থেকে আমরা স্প্যান বসানোর কাজ শুরু করি। পিলার বরাবর স্প্যানটি পজিশনিং করা হচ্ছে। এটি করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

এর আগে শুক্রবার (২৯ জুন) সকাল ১০টার দিকে ঢাকা জেলার কেরাণীগঞ্জের কলাকান্দি এলাকায় ঢাকা-ভাঙ্গা চার লেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ের কাজ পরিদর্শনকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘পদ্মা সেতুর কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৫৬ শতাংশ। শুক্রবার জাজিরা প্রান্তে বসছে সেতুর পঞ্চম স্প্যান। আবহাওয়া ভালো থাকলে বিকাল ৩টার মধ্যে স্প্যান বসবে।’

বৃহস্পতিবার বিকেলে ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান বহনকারী তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ভাসমান ‘তিয়ান ই’ ক্রেনটি ৪১ ও ৪২ নম্বর পিলার এলাকায় পৌঁছায়। ওই দিন বেলা ১১টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনের প্রায় ছয় কিলোমিটার দূরে ১৫০ মিটার দীর্ঘ ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি আনা হয়। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ভাসমান ক্রেনের মাধ্যমে স্প্যানটি জাজিরায় পৌঁছায়।

গত বছরের ৩০ সেপ্টেম্বর বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় চার মাস পর চলতি বছরের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যান বসে। এর মাত্র দেড় মাস পর ১১ মার্চ শরীয়তপুরের জাজিরা প্রান্তে ধূসর রঙের তৃতীয় স্প্যানটি বসানো হয়। এর দুই মাস পর ১৩ মে সকাল পৌনে ৮টার দিকে দেশি-বিদেশি প্রকৌশলী ও শ্রমিকদের চেষ্টায় বসে চতুর্থ স্প্যানটি।
সাহস২৪.কম/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত