শেরপুরে নব্য জেএমবি সদস্যের ২১ বছর কারাদণ্ড

প্রকাশ : ২৭ জুন ২০১৮, ১৯:২৪

শেরপুর প্রতিনিধি

শেরপুরে আবুল কাশেম ওরফে আবু মোসাব (২১) নামে এক নব্য জেএমবি সদস্যকে ২১ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

২৭ জুন বুধবার দুপুরে শেরপুর আদালতের স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ এম এ নূর এই রায় দেন। আবুল কাশেম জেলার নকলা উপজেলার চন্দ্রকোনার হুজুরী কান্দা গ্রামের মৃত ছাফিল উদ্দিনের ছেলে। কাশেমকে ২০০৮ সালের বিস্ফোরক আইনের ৪ ধারায় ১৪ বছর ও ৫ ধারায় ৭ বছর পর্যায়ক্রমে ২১ বছর এই শাস্তি ভোগ করতে হবে।

আদালত সূত্রে জানা যায়, ২০১৫ সালের ডিসেম্বর মাসে ফেসবুকে ২ জন নতুন বন্ধুর ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট করে আবু মোসাব। কিছুদিন ফেসবুকিং করে ঘনিষ্ঠতার এক পর্যায়ে ওই দু’জন তাকে এক জঙ্গী সংগঠনের কার্যক্রম সম্পর্কে ধারণা দেয় এবং ইসলামের শত্রুদের নিধনের জন্য তার সদস্য হওয়ার অনুরোধ জানায়। তাদের অনুরোধে প্রাথমিকভাবে সে সাড়া দিলে তারা তাকে ফেসবুক ছেড়ে একটি এনকোডেড মোবাইল অ্যাপসের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখার নির্দেশ দেয়। পরে ওই সংগঠনের সিনিয়রদের নির্দেশে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তিনি নকলার চন্দ্রকোনা বাজারে ফয়েজ উদ্দিনের ভাড়াকৃত ঘরটি মাসিক ৬শ টাকা ভাড়ায় সাবলেট নেন। তিনি নব্য জেএমবির সক্রিয় সদস্য এবং তার সাংগঠনিক নাম আবু মোসাব।

সংগঠনের নির্দেশে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে ভাড়াকৃত বাসায় ১৮টি কন্টেইনার ভর্তি ৫৬৮ লিটার তরল বিষ্ফোরক ও একটি খালি কন্টেইনার মজুদ করেন। ওই বছরের ৫ অক্টোবর রাতে পুলিশ অভিযান চালিয়ে ওই সমস্ত মালামাল উদ্ধার করে এবং ৭ অক্টোবর মামলা করে পুলিশ।

২০১৭ সালের ২২ অক্টোবর রবিবার পুলিশের একটি বিশেষ দল টাঙ্গাইল জেলার কালিহাতী থানার এলেঙ্গা এলাকা থেকে কাশেমকে গ্রেপ্তার করে। এরপর কাশেম ১৬৪ ধারায় আদালতের কাছে দোষ স্বীকার করে। দীর্ঘদিন শুনানীর পর বুধবার ব্যাপক পুলিশি নিরাপত্তার মধ্যে আদালত কাশেমের উপস্থিতিতে এই রায় দেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত