প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে রিট খারিজ

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০১৮, ১৫:৪৬

সাহস ডেস্ক

নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ২৮ জানুয়ারি (রবিবার) বিচারপতি জিনাত আরা ও ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে গত ২১ জানুয়ারি প্রথম দিনের শুনানি শেষ করে পরবর্তী শুনানির জন্য আজকের দিন ধার্য ছিল।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান। তিনি জানান, রিটকারী আইনজীবী শুনানির সময় উপস্থিত না থাকায় আদালত সেটি খারিজ করে দিয়েছেন।

জানা যায়, ১৮ জানুয়ারি (বৃহস্পতিবার) এই রিট আবেদন শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। গত ৩ জানুয়ারি প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে ওই দিন সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট আবেদন করেন আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। পাশাপাশি আইনজীবীদের মধ্যে থেকে সরাসরি আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা কেন হবে না, সে বিষয়েও রুল জারির জন্য বলা হয়।

এর আগে প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন হাইকোর্টের নিজ নিজ বেঞ্চে শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেছিলেন পৃথক চারটি আদালত।

প্রসঙ্গত, গত ১০ নভেম্বর সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন প্রধান বিচারপতি এসকে সিনহা। ১৪ নভেম্বর রাষ্ট্রপতি পদত্যাগপত্র গ্রহণ করেন। এরপর থেকে প্রধান বিচারপতির পদটি শূন্য রয়েছে। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আপিল বিভাগের বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত