শিগগিরই প্রধান বিচারপতি নিয়োগ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১৬:৩২

সাহস ডেস্ক

আড়াই মাস ধরে প্রধান বিচারপতির পদ শূন্য। ফলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা ব্যবস্থাপনায় সংকট দেখা দিয়েছে। তবে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক শিগগিরই নতুন প্রধান বিচারপতি নিয়োগের আভাস দিয়েছেন বলে স্থানীয় একটি পত্রিকার প্রতিবেদন থেকে জানা গেছে। 

নতুন প্রধান বিচারপতি পদে যাদের নাম আলোচনায় আছে, তাদের দুজন হলেন- দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা এবং দ্বিতীয় জ্যেষ্ঠতম বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তাদের অবসরে যাওয়ার সময়সীমা যথাক্রমে এ বছরের ১০ নভেম্বর ও ৩০ নভেম্বর ২০২১।

এর আগে গত ২২ জানুয়ারি (সোমবার) আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, শিগগিরই নতুন প্রধান বিচারপতি নিয়োগের সম্ভাবনা নাকচ করছেন না। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রীর বলেন, আমি এই ধারণা কেন নাকচ করব, সম্ভাবনা তো আছে। তবে কে এবং ঠিক কখন বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ পাবেন, জ্যেষ্ঠতার নীতি অনুসরণ করা হবে কি না, সেসব প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, এসব রাষ্ট্রপতির ওপর নির্ভরশীল, আমার কোনো মন্তব্য নেই।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা গত নভেম্বরে পদত্যাগ করেন। প্রধান বিচারপতি ছুটিতে যাওয়ার সময় থেকেই জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন। অবশ্য পদত্যাগী প্রধান বিচারপতির স্বাভাবিক অবসরে যাওয়ার সময়সীমা ছিল ৩১ জানুয়ারি।
সাহস২৪.কম/জুয়েনা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত