১৬-২২ মার্চ ‘জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ’

প্রকাশ : ০৩ মার্চ ২০১৯, ১৬:২৮

সাহস ডেস্ক

আগামী ১৬ থেকে ২২ মার্চ পর্যন্ত দেশব্যাপী জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করবে সরকার। ইলিশ অধ্যুষিত ৩৬টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে। এ বছরের জাটকা সংরক্ষণ সপ্তাহের স্লোগান নির্ধারিত হয়েছে ‘কোনো জাল ফেলবো না, জাটকা-ইলিশ ধরবো না।’

আজ রবিবার (০৩ মার্চ) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আগামী ১৬ মার্চ ভোলার চরফ্যাশনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনী করবেন। এরপর সেখানে তার নেতৃত্বে বর্ণাঢ্য নৌ-র‍্যালি অনুষ্ঠিত হবে।

এর আগে আগামী ১৫ মার্চ মৎস্য অধিদফতরে সংবাদ সম্মেলন করে জাটকা সংরক্ষণ সপ্তাহের নানা কর্মসূচি তুলে ধরবেন প্রতিমন্ত্রী। 

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে সংশ্লিষ্ট ৩৬টি জেলা-উপজেলায় সচেতনতামূলক ভিডিওচিত্র প্রদর্শন, টিভি-রেডিওতে প্রচারণা, ঢাকায় বিভিন্ন স্থানে জাটকা সংরক্ষণ আইনের প্রচারের পাশাপাশি পুলিশি অভিযান চালানোসহ সংশ্লিষ্ট এলাকাগুলোতেও ব্যাপক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। 
সপ্তাহ পালনের আওতাভূক্ত জাটকাসমৃদ্ধ ৩৬টি জেলা হচ্ছে- ঢাকা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মিন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, পাবনা, কুড়িগ্রাম ও গাইবান্ধা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত