ইলিশের ৬ষ্ঠ অভয়াশ্রম হচ্ছে বরিশাল

প্রকাশ : ১৩ মে ২০১৮, ১৮:৩১

সাহস ডেস্ক

বিগত নয় বছরে দেশে জাতীয় মাছ ইলিশের উৎপাদন ১ দশমিক ৯৭ লাখ বা প্রায় ২ লাখ মেট্রিক টন বেড়েছে।

দেশে ২০০৮-২০০৯ অর্থ বছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ দশমিক ৯৯ লাখ মেট্রিক টন, সেখানে ২০১৬-১৭ অর্থ বছরে এই উৎপাদন বেড়ে দাড়িয়েছে ৪ দশমিক ৯৬ ভাগ। এই নয় বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ১ দশমিক ৯৭ লাখ বা প্রায় ২ লাখ মেট্রিক টন। অর্থাৎ বিগত নয় বছরে দেশে ইলিশের উৎপাদন প্রায় ৬৬ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ এসব তথ্য জানিয়েছেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বাংলাদেশে ২০১৬-১৭ অর্থ বছরে মাছের মোট উৎপাদন ছিল ৪১ দশমিক ৩৪ লাখ মেট্রিক টন। আর এর মধ্যে ইলিশের উৎপাদন ছিল ৪ দশমিক ৯৬ লাখ মেট্রিক টন। অর্থাৎ প্রতিবছর যে পরিমাণ মাছ দেশে উৎপাদিত হয়, তার ১২ শতাংশ আসে ইলিশ থেকে। মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে মৎস্য খাতের অবদান ৩ দশমিক ৬১ শতাংশ। আর জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশ। বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ আহরণ হয় বাংলাদেশ থেকে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১২-১৩ অর্থ বছরে ইলিশের উৎপাদন ছিল ৩ দশমিক ৫০ লাখ মেট্রিক টন, ২০১৩-১৪ অর্থ বছরে উৎপাদন হয় ৩ দশমিক ৮৫ লাখ মেট্রিক টন, ২০১৪-১৫ অর্থ বরে ৩ দশমিক ৮৭ লাখ মেট্রিক টন এবং ২০১৪-১৫ অর্থবছরে ইলিশ উৎপাদন হয় ৩ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. গুলজার হোসেন বলেন, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা তথ্যের ভিত্তিতে মন্ত্রণালয় বরিশালের হিজলা, মেহেন্দিগঞ্জ ও বরিশাল সদর উপজেলার প্রায় ৮২ কিলোমিটার এলাকা ৬ষ্ঠ অভয়াশ্রম হিসেবে ঘোষণা করতে যাচ্ছে। কয়েকদিন আগে দুইমাস সময় দিয়ে অভয়াশ্রমের গেজেটের প্রাক-প্রকাশনা প্রকাশ করা হয়েছে। এই দুই মাসের মধ্যে কোন আপত্তি বা সুপারিশ না পাওয়া গেলে ইলিশের ৬ষ্ঠ অভয়াশ্রম হিসেবে মন্ত্রণালয় তা ঘোষণা করবে।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক দেশে বর্তমানে ইলিশের ৫টি অভয়াশ্রম রয়েছে জানিয়ে আরও বলেন, এই অভয়াশ্রম সঠিকভাবে সুরক্ষা ও সংরক্ষণ করতে পারলে ইলিশের উৎপাদন আরবো বাড়বে বলে গবেষকরা মনে করছেন।

ইলিশের উৎপাদন বৃদ্ধি সম্পকে গুলজার হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণালব্ধ তথ্যের ভিত্তিতে ইলিশ ব্যবস্থাপনা কৌশল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে মৎস্য অধিদপ্তর এবং বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনী কর্তৃক সঠিকভাবে বাস্তবায়ন করায় সাম্প্রতিককালে দেশে ইলিশের বিস্তৃতি ও উৎপাদন বেড়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা-২০১৭ এর তথ্য মতে, জাটকা ও মা ইলিশ রক্ষায় বর্তমান সরকার যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। জাটকা আহরণ নিষিদ্ধ সময়ে সরকার সামাজিক নিরাপত্তাবেষ্টনির আওতায় দেশের উপকূলীয় এলাকার জেলেদের জন্য ভিজিএফ খাদ্য সহায়তার পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি করেছে। এর আওতায় ২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত ২ লাখ ৩৬ হাজার ১৭৬টি পরিবারকে মোট ১ লাখ ৯৬ হাজার ৫৬৯ মে.টন ভিজিএফ খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরে ৩ লাখ ৫৭ হাজার পরিবারকে ২০ কেজি হারে মোট ৭ হাজার ১৩৪ মেট্রিক টন ভিজিএফ খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, ইলিশ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল। বিশ্বে ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশেই ইলিশ উৎপাদন বাড়ছে, অপর ১০টি দেশে ইলিশ উৎপাদন কমেছে। দেশে বর্তমানে মৎস্য খাতে যে স্বয়ংসম্পন্নতা অর্জন করেছে, তার পেছনে ইলিশের ধারাবাহিক উৎপাদন বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে বলে উল্লেখ করেন ইয়াহিয়া মাহমুদ।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের তথ্যমতে, ১০ বছর আগে দশের ২১টি উপজেলার নদ-নদীতে ইলিশ পাওয়া যেত; বর্তমানে ১২৫টি উপজেলার নদ-নদীতে ইলিশ পাওয়া যাচ্ছে। তিস্তা ও পদ্মার শাখা নদী মহানন্দা এবং মৌলভীবাজারের হাকালুকি হাওর ও ব্রাহ্মণবাড়িয়ার মেদীর হাওরেও এখন ইলিশ পাওয়া যাচ্ছে।

মৎস্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য সবার সমন্বিত উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, গত কয়েক বছরে মা ইলিশ রক্ষা ও জাটকা নিধন বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার যেসব উদ্যোগ গ্রহণ করেছে, তার সুফল দেশের জনগণ পাচ্ছে।

মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, গত বছর ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে জাতীয় মাছ ইলিশ। ফলে দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশের ইলিশের জনপ্রিয়তা আরো বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা।

ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ উৎপাদিত হয় বাংলাদেশে। আর ভারতে ১৫ শতাংশ ও মিয়ানমারে ১০ শতাংশ ইলিশ উৎপাদিত হয়। বাকি ইলিশ আরব সাগর তীরবর্তী এবং প্রশান্ত ও আটলান্টিক মহাসাগর তীরবর্তী দেশগুলোতে ধরা পড়ছে। ওয়ার্ল্ড ফিশের তথ্য অনুযায়ী, ইলিশ উৎপাদন হয় বিশ্বের এমন ১১টি দেশের মধ্যে ১০টিতেই উৎপাদন কমছে। একমাত্র বাংলাদেশেই উৎপাদন বাড়ছে।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত