প্রশ্ন ফাঁস ঘটনায় ৫২ মামলায় গ্রেপ্তার ১৫৩

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৬

সাহস ডেস্ক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় সারা দেশে ৫২টি মামলা হয়েছে। তাতে ১৫৩ জনকে গ্রেপ্তার করা হয়।  তবে মামলা ও গ্রেপ্তার করা হলেও শিক্ষা মন্ত্রণালয় যে এখনও সমস্যার মূলে যেতে পারেনি, তা স্বীকার করেন মন্ত্রী।

২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) এফডিসি মিলনায়তনে নবম জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ‘বিতর্ক বিকাশ’ এর গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ তথ্য দেন নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, আমি শিক্ষক, অভিভাবকসহ সবার সহযোগিতা চাইছি। আপনারা আমাদের সহযোগিতা করেন। এইসব কাজে (পরীক্ষা) যারা বাধার সৃষ্টি করে তাদের চিহ্নিত করে আইনের হাতে সোপর্দ করেন।

প্রশ্ন ফাঁস রোধে বিভিন্ন প্রস্তাব পাওয়ার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রতি দিনই নতুন কিছু ব্যবস্থা নেয়ার চেষ্টা তারা করছেন। তারপরও কোনো না কোনো জায়গা থেকে প্রশ্ন বেরিয়ে যাচ্ছে।

আগামী এইচএসসি পরীক্ষায় অতি অল্প সময়ে বড় পরিবর্তনে যাবেন না উল্লেখ করে তিনি বলেন, সেখানেও কিছু ব্যবস্থা নিচ্ছি যেগুলো আগে নিইনি। আশা করছি বেশি কার্যকর হবে। এর পরের পরীক্ষায় বড় ধরনের পরিবর্তন আনব।

নাহিদ বলেন, ছেলেমেয়েদের পরীক্ষার হলে ৩০ মিনিট আগে ঢুকিয়ে ফেলছি। প্রশ্নের খাম খোলার সময় নির্ধারণ করে দিয়েছে ৩০ মিনিট আগে। তার পরেও কেউ না কেউ একটা স্টেপ নিয়ে প্রচার করে দিচ্ছে। তিনি আরো বলেন, আমরা ৩০ মিনিট আগে প্রশ্নের খাম খোলার সুযোগ দিয়েছি, তখন ছেলেমেয়েরা হলের ভেতরে। সেই ২০ মিনিট আগে (প্রশ্ন ফাঁস) হয়, হয়ত তারা ক্ষতিগ্রস্ত হয় না, কিন্তু এটা কোনোভাবেই মেনে নেয়ার নয়।

প্রশ্ন ফাঁস রোধে বিভিন্ন প্রস্তাব পাওয়ার কথা জানিয়ে নাহিদ বলেন, প্রতি দিনই নতুন কিছু ব্যবস্থা নেয়ার চেষ্টা তারা করছেন। তারপরও কোনো না কোনো জায়গা থেকে প্রশ্ন বেরিয়ে যাচ্ছে।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত