অবৈধভাবে বালু উত্তোলনে রামুতে যৌথ অভিযান

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৫

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার রামু উপজেলার পেঁচারদ্বীপে রেজু এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও ভরাট করার অভিযোগে দুই প্রতিষ্ঠানকে ২ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। একই সাথে প্রতি ঘণ্টায় ৫০০ সিএফটি বালু উত্তোলন ক্ষমতা সম্পন্ন একটি ড্রেজার, একটি স্কেভেটর ও ৩০টি পাইপ জব্দ করা হয়। তারমধ্যে মারমেইড ইকো রিসোর্টকে ১ লাখ টাকা ও মীর আক্তার হোসেন লিমিটেডকে ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

২১ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। অভিযানে নেতৃত্ব দেন কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় ও পরিবেশ অধিদপ্তর কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব।

জানা য়ায়, রামু উপজেলার পেচার দ্বীপ এলাকায় মীর আক্তার হোসেন লি: নামের একটি প্রতিষ্ঠান শক্তিশালী ড্রেজার বসিয়ে পার্শবর্তী রেজু খালের এলাকা থেকে বেশ কিছুদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। উত্তোলিত এ বালু দিয়ে মারমেইড ইকো-রিসোর্ট কর্তৃপক্ষ সরকারি জমি অবৈধভাবে ভরাট করছে। ইতোমধ্যে প্রায় দুই একর সরকারি খাস জমি ভরাট করে ফেলেছে। বিষয়টি খবর পেয়ে কক্সবাজার জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান চালায়। 

বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব বলেন, যে অভিযোগে এ অভিযান করা হয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে রেজু খালের প্রতিবেশ সংকটাপন্ন এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন, প্রশাসনের অনুমতি ছাড়া সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে ভরাট ও এসব কাজে পরিবেশ অধিদপ্তরের কোন অনুমতি না নেওয়া।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম জয় বলেন, এভাবে খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন বিচ এলাকায় সরকারি জমি ভরাট করা শাস্তিযোগ্য অপরাধ।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত