স্বপ্নের দেশে যাওয়া হল না

অবশেষে লাশ হয়ে ফিরছে বাবা-মার কাছে

প্রকাশ : ০২ জুন ২০১৮, ১২:০৮

সাহস ডেস্ক

যে স্বপ্ন নিয়ে পরিবার-পরিজন ছেড়ে দালালকে টাকা দিয়ে আমেরিকায় যেতে চেয়েছিল।  সে স্বপ্ন তাদের দুঃস্বপ্নে পরিণত হয়ে অবশেষে লাশ হয়ে ফিরতে হচ্ছে পরিবারের কাছে। 

স্বপ্নের দেশ আমেরিকায় আসার পথে নদীতে ডুবে মারা যাওয়া বাংলাদেশি দুই তরুণ।  ১৭ দিন পর ১ জুন শুক্রবার রাতে টেক্সাস থেকে নিউইয়র্কে এলো সেই দুই তরুণের লাশ।  আগামীকাল রবিবার ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারে এদের জানাযার পর বাংলাদেশে পাঠিয়ে দেয়া হবে। নিউইয়র্কের মানবাধিকার সংস্থা ‘দেশীজ রাইজিং আপ এ্যান্ড মুভিং’(ড্রাম) এর কম্যুনিটি অর্গানাইজার কাজী ফৌজিয়া এ তথ্য জানিয়েছে।

নিহত দুই তরুণ বাড়ি শাহাদাত হোসেন নয়ন (১৮) ও মাইনুল হাসান হৃদয়ের (২১) বাড়ি নোয়াখালী জেলার সোনাইমুড়ী ও বেগমগঞ্জ উপজেলায়।

যুক্তরাষ্ট্রে ‘বৃহত্তর নোয়াখালী জেলা সোসাইটি’র সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু জানান, গত ১৪ মে শাহাদাত হোসেন নয়ন ও মাইনুল হাসান হৃদয়ের লাশ টেক্সাস-মেক্সিকো সীমান্ত সংলগ্ন ওয়েব কাউন্টিতে রাইয়ো গ্র্যান্দে নদী থেকে উদ্ধার করা হয়। দালালকে মোটা টাকা দিয়ে আরও কয়েকজনের সাথে জীবনের ঝুঁকি নিয়ে তারা বিভিন্ন দেশ ঘুরে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢোকার সময় নিহত হন।

ড্রামের কমিউনিটি অর্গানাইজার কাজী ফৌজিয়া বলেন,  টেক্সাসের মেডিকেল এক্সামিনারের প্রসেসিং সেন্টার থেকে লাশ উদ্ধার করতে অনেক ঝামেলা পোহাতে হলো। কারণ, উভয়কেই বেওয়ারিশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

জাহিদ মিন্টু জানান, ১৭ দিন পর শুক্রবার রাতে টেক্সাস থেকে নিউ ইয়র্কে দুই তরুণের লাশ আনা হয়েছে।  ড্রামের সহযোগিতায় নোয়াখালী সোসাইটির ব্যবস্থাপনায় লাশ বাংলাদেশের নোয়াখালীর গ্রামের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

এ ব্যাপারে ইমিগ্রেশন আইনজীবী মঈন চৌধুরী বলেন, বেআইনী পথে যুক্তরাষ্ট্রে আসার এমন ঝুঁকি কারোরই নেওয়া উচিত নয়। সাম্প্রতিক সময়ে অনেক মানুষ পানিতে ডুবে নয়তোবা গভীর জঙ্গলে হিংস্র প্রাণীর আক্রমণে জীবন হারিয়েছে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত