যুদ্ধাপরাধ লুকানোর চেষ্টা করছে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২২, ১৬:২৮

সাহস ডেস্ক

অধিকৃত এলাকাগুলোয় রুশ সেনাদের করা যুদ্ধাপরাধ রাশিয়া লুকানোর চেষ্টা করছে বলে অভিযোগ তোলেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার (৪ এপ্রিল) রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ অভিযোগ তোলেন তিনি।

তিনি বলেন, রাশিয়ান সৈন্যরা ইউক্রেইনের বেসামরিকদের হত্যা করেছে এমন প্রতিবেদনগুলো নিয়ে মোড় ঘুরিয়ে দিতে পুতিনের সরকার ‘প্রপাগান্ডা’ চালাচ্ছেন।

জেলেনস্কি বলেন, কিইভ অঞ্চলে এই বিচারবহির্ভূত হত্যার ঘটনা সামনে আসার পর দখলকারীরা নিজেদের অপরাধ ঢাকতে যেকোনো কিছুই রটাতে পারে। এ বিষয়েও নিজেদের সজাগ থাকার আহ্বান করেন ইউক্রেনের এ নেতা।

তিনি বলেন,"মারিউপোলে বেসামরিকদের নির্বিচার হত্যার বিষয়ে নিজেদের অপরাধ লুকাতে তারা ইতোমধ্যে মিথ্যা প্রচারণা শুরু করেছে। তারা ভুরি ভুরি সাজানো সাক্ষাৎকার, পুনঃসম্পাদিত রেকর্ডিং এবং অন্য কেউ মেরেছে এমনটি দেখানোর জন্য লোকজনকে বিশেষভাবে মারতে পারে। দনবাসের উপর মালয়েশিয়ান বোয়িং গুলি করে ফেলে দেওয়ার সময়ও দখলকারীরা একই ধরনের কৌশল ব্যবহার করেছিল। তারা ইউক্রেইনকে দায়ী করেছিল। তারা বিভিন্ন ধরনের ষড়যন্ত্র তত্ত্বও হাজির করেছিল"।

ভ্লাদিমির পুতিনের সরকারকে চূড়ান্তভাবে শাস্তি অবশ্যই শক্তিশালী হতে হবে জানিয়ে আরও নিষেধাজ্ঞা আরোপ করার জন্য পশ্চিমা নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত