ইউরোপে যুদ্ধ ফিরিয়ে এনেছেন রুশ প্রেসিডেন্ট: ইইউ প্রধান

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৩৫

সাহস ডেস্ক

ইউরোপে যুদ্ধ ফিরিয়ে এনেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলে জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। ইউরোপে যুদ্ধ ফেরায় রুশ প্রেসিডেন্টের নিন্দা জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে সামরিক অভিযান শুরু করায় রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন কঠোর নিষেধাজ্ঞা ঘোষণা দিয়েছেন ইইউ প্রধান।

তিনি বলেন, রাশিয়ার অর্থনৈতিক ভিত্তি এবং এর আধুনিকায়নের সক্ষমতা দুর্বল করার জন্য ব্যাপক নিষেধাজ্ঞা'র একটি প্যাকেজ প্রস্তাব করা হবে।

উরসুলা ভন ডার লিয়েন বলেন, এই প্যাকেজে আমরা রাশিয়ার প্রধান প্রধান প্রযুক্তি এবং বাজারে প্রবেশ ঠেকানোর মাধ্যমে দেশটির অর্থনীতির কৌশলগত গুরুত্বপূর্ণ খাতগুলোকে লক্ষ্যবস্তু করব। আমরা রাশিয়ার অর্থনৈতিক ভিত্তি এবং এর আধুনিকায়নের সক্ষমতাকে দুর্বল করে দেব।

তিনি বলেন, এছাড়া আমরা ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ার সম্পত্তি জব্দ এবং ইউরোপের আর্থিক বাজারে রুশ সব ব্যাংকের প্রবেশ বন্ধ করব। নিষেধাজ্ঞার প্রথম প্যাকেজের মতো আমরা অংশীদার এবং মিত্রদের সাথে ঘনিষ্ঠভাবে সংশ্লিষ্ট।

ইইউর প্রধান আরো বলেন, এসব নিষেধাজ্ঞা ক্রেমলিনের স্বার্থ এবং যুদ্ধে অর্থায়নের ক্ষমতার ওপর ব্যাপক প্রভাব ফেলার জন্য সাজানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত