পকেট দেখো কিচ্ছু নেই: ওয়ার্নার

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৯, ১৯:২০

এক বছরের বেশি সময় পার হয়ে গেছে। গত বছর মার্চেই কেপটাউনের নিউল্যান্ডসে ‘স্যান্ড পেপার’ কেলেঙ্কারির জন্ম দিয়েছিলো অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার- স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফট। এরপর দুজনের এক বছর এবং একজনের ৯ মাসের নিষেধাজ্ঞার শাস্তি হয়। অবশেষে সব পেছনে ফেলে তারা এখন আবার অস্ট্রেলিয়া জাতীয় দলে এবং দিব্যি অ্যাশেজ সিরিজে খেলে যাচ্ছেন।

তবে, ইংলিশ সমর্থকরা বারবারই অস্ট্রেলিয়ার তিন অপরাধী ক্রিকেটারকে তাদের সেই অপরাধের কথা স্মরণ করিয়ে দিচ্ছিলো অ্যাশেজ শুরুর প্রথম থেকেই। এজবাস্টনে ১ আগস্ট অ্যাশেজ শুরুর দিন ডেভিড ওয়ার্নার যখন ব্যাট করতে নামছিলেন, তখন গ্যালারিতে থাকা ইংলিশ সমর্থকরা এক ধরনের হলুদ কাগজ প্রদর্শন করে অসি ক্রিকেটারদের সেই ‘স্যান্ড পেপার’ কেলেঙ্কারির কথা স্মরণ করিয়ে বিদ্রুপ করতে থাকে।

কিন্তু অসি ক্রিকেটার ডেভিড ওয়ার্নার ইংলিশ সমর্থকদের বিদ্রুপটা হাসিমুখেই যেন বরণ করে নিলেন। বরং, টেস্টের তৃতীয় দিন গ্যালারি থেকে যখন তাকে বিদ্রুপ করা হচ্ছিল, তখন হাসিমুখে ট্রাউজারের দুই পকেট বের করে তিনি বোঝাতে চাইলেন,এই দেখো আমার পকেট। কিচ্ছু নেই এখানে। এই সময় ওয়ার্নারের মুখে হাসি বোঝাচ্ছিল ব্যাপারটাকে তিনিও উপভোগ করছিলেন।

সাধারণত স্লিপ কিংবা ব্যাটসম্যানের কাছাকাছি কোনও একটা স্থানে ওয়ার্নারকে ফিল্ডিং করতে দেখা যায়; কিন্তু শনিবার দুপুরে এজবাস্টনে যখন তার কাছে বাউন্ডারি লাইনে যাওয়ার নির্দেশ এল, তিনি ধরেই রেখেছিলেন গ্যালারি থেকে বিদ্রুপ আছড়ে পড়তে পারে। সেই বিদ্রুপ সামলাতে নিজেকে প্রস্তুতও রেখেছিলেন ডেভিড ওয়ার্নার।

যেমনটা ভেবেছিলেন, বাস্তবে হলও ঠিক তাই। ‘ওর হাতে স্যান্ড পেপার আছে’ কাছাকাছি আসতেই ওয়ার্নারকে নিয়ে গ্যালারিতে গান বাঁধলেন ব্রিটিশ সমর্থকরা। প্রথমবার কেবল হাসিমুখে দর্শকদের তিরস্কারের সামনে নিজেকে সংযত রাখার চেষ্টা করছিলেন অসি ওপেনার; কিন্তু বিদ্রুপের মাত্রা বাড়তেই এজবাস্টনের গ্যালারির কাছে আত্মসমর্পণ করলেন অজি ওপেনার। প্রথমে মুঠো খুলে হাত ঝেড়ে তারপর প্যান্টের পকেট ঝেড়ে গ্যালারিকে ওয়ার্নার আশ্বস্ত করেন যে তার কাছে সত্যিই স্যান্ডপেপার (শিরিশ জাতীয় কোনো কাগজ) নেই।

রসিকতার ছলে হলেও ওয়ার্নারের এই বিদ্রুপের জবাব মনে ধরে এজবাস্টনের গ্যালারির। তারা করতালি দিয়ে অসি ওপেনারকে অভিবাদন জানায়। ক্রিকেট খেলাটাকে সম্ভবত এই কারণেই ভদ্রলোকের খেলা বলা হয়। 

সাহস২৪.কম/জুবায়ের/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?