তামিম আছেন; নেই সাকিব, লারা কিংবা শচীন!

প্রকাশ : ০৪ জুলাই ২০১৯, ১৬:৫২

ক্রিকেটে ব্রায়ান লারা বা শচীনের নাম কোথায় নেই? ব্যাটিংয়ের সৌন্দর্য দিয়ে প্রায় প্রত্যেক রেকর্ডেই নিজেদের নাম লিখেছেন এই দুই ক্রিকেট মহারাজ। 

অন্যদিকে, বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বেশী আন্তর্জাতিক রান করে সবার চেয়ে এগিয়ে তামিম ইকবাল খান। তার ধারেকাছে আছেন শুধু ব্যাটসম্যান সাকিব আল হাসান। তবে তামিম এমন একটা রেকর্ড বুকে আছেন যেখানে নেই সাকিব আল হাসান। নেই ক্রিকেটের দুই ঈশ্বর শচীন রমেশ টেন্ডুলকার ও ব্রায়ান চার্লস লারাও।

অবাক হচ্ছেন? হবারই কথা। লর্ডসের অনার্স বোর্ডে নাম নেই এই দুই ক্রিকেট ঈশ্বরের। ব্যাটসম্যান হিসেবে সেখানে বাংলাদেশের তামিম নাম লিখিয়েছেন আরোও নয় বছর আগে।

লর্ডসে টেস্ট খেলতে নেমে ইনিংসে শতরান বা ৫ উইকেট শিকার করলেই খেলোয়াড়ের নাম উঠে যায় 'অনার্স বোর্ড' এ। যে কারণে সেখানে নেই শচীন বা লারার নাম। 'অনার্স বোর্ড' এ রঙিন পোশাকের চেয়ে বেশী রেকর্ড হয়েছে সাদা পোষাকেই। আর ২০১৯ সাল থেকে নারীদের ক্রিকেটের জন্য উন্মুক্ত হয়েছে এই সম্মানীয় জায়গা।

আরোও মজার কথা হলো, এখন পর্যন্ত লর্ডসের মাটিতে ওয়ানডে খেলার জন্য নামেনি বাংলাদেশ। সেক্ষেত্রে ২০১৯ বিশ্বকাপের বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ হতে যাচ্ছে লর্ডসের মাটিতে বাংলাদেশের প্রথম ম্যাচ। 

যেহেতু, একদিনের ম্যাচের নায়কদের নাম তুলে রাখবে লর্ডস সেহেতু বাংলাদেশের খেলোয়াড়দেরও সুযোগ থাকবে 'অনার্স বোর্ড' এ নিজেদের নাম তোলার। সেক্ষেত্রে ম্যাচে ব্যাটসম্যানদের করতে হবে শতরান আর বোলারদের তুলতে হবে ৫ উইকেট।

এই বিশ্বকাপে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন সাকিব ও মুস্তাফিজ। আর লর্ডসের মাটিতে আগেও হেসেছে তামিমের ব্যাট। আর অনার্স বোর্ডে নাম লেখানোর অভিজ্ঞতাও এগিয়ে রাখবে তামিমকে। তবে ম্যাচেই তার যোগ্যতার প্রমাণ দিতে হবে।

উল্লেখ্য, ভারতের কাছে হেরে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গিয়েছে বাংলাদেশ। আর গাণিতিকভাবে এক অসাধ্য সমীকরণে আটকে আছে পাকিস্তান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত