পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আপত্তিতে চালু হয়নি সোনামসজিদ স্থলবন্দর

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২০, ১৬:১২

করোনা সংকটে একমাসের অধিক টানা বন্ধের পর গত সোমবার (২৭ এপ্রিল) থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে চালু হবার কথা থাকলেও কেন্দ্রীয় সরকারের নিদের্শনার পরও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আপত্তির কারণে চালু হয়নি দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর। মঙ্গলবার (২৮ এপ্রিল) বিকেলে সোনামসজিদ কাস্টমস পরিদর্শক বুলবুল আহমেদ চৌধুরী ও বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সেক্রেটারী হারুনুর রশীদ বিষয়টি নিশ্চিত করেন।

তারা বলেন, আশা করা হচ্ছে সামনে সপ্তাহ নাগাদ বন্দর চালু হতে পারে। তারা আরও বলেন, কেন্দ্রীয় সরকারের নির্দেশনা থাকার পরও  পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মূখ্য সচিব এ ব্যাপারে আপত্তি জানিয়েছেন বলে গত ২৫ এপ্রিল এক পত্রে উল্লেখ করেছেন সোনামসজিদের বিপরীতে ভারতের মহদিপুর স্থলবন্দর এক্সপোটার্স এসোসিয়েশন সেক্রেটারী ও সিএন্ডএফ ওয়েলফেয়ার এসোসিয়েশন সভাপতি প্রশেনজিত ঘোষ। মূলত তিনিই এ বন্দর পথে ভারতীয় পক্ষের প্রতিনিধিত্ব করেন।

বেনাপোলসহ পশ্চিমবঙ্গের সাথে যুক্ত বাংলাদেশের কোন স্থলবন্দরই এখনও খোলা হয়নি বলেও জানান তারা।

হারুনুর রশীদ বলেন,ভারতীয় পক্ষ বন্দর খোলার ব্যাপারে গত সপ্তাহে প্রথম আগ্রহ প্রকাশ করে। সে অনুযায়ী আলোচনা করে বিশেষ করে মসলা,পেয়াঁজের মত পণ্য আমদানীর ব্যাপারে আগ্রহ দেখায় বাংলাদেশ পক্ষ। উভয় পক্ষের আলোচনার পর  করোনা সংকটে গত ২৪ মার্চ থেকে বন্ধ হয়ে যাওয়া বন্দর গত ২৭ এপ্রিল থেকে পূণরায় চালু হবার সিদ্ধান্ত হয়।


বুলবুল আহমেদ বলেন,আগামী ৩ মে পর্যন্ত ভারতে লকডাউন রয়েছে। পরিস্থিতির অবনতি না হলে লকডাউন মেয়াদ বাড়লেও আগামী সপ্তাহ থেকে সোনামসজিদ-মহদিপুর পথে পূণরায় আমদানী রপ্তানী বানিজ্য চালু হবার সম্ভাবনা রয়েছে। এজন্য বাংলাদেশ পক্ষে সকল প্রস্তুতি রয়েছে ও দু'দেশের সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের আলোচনা চলছে।

উল্লেখ্য,গত ২৭ এপ্রিল রাজশাহী বিভাগের জেলাগুলির সাথে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও কনফারেন্সে সোনামসজিদ বন্দর খোলার বিষয়টি উপস্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত