করোনা চিকিৎসায় প্রস্তুত ১৫০টি আইসিইউ: সেব্রিনা ফ্লোরা

প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১৪:২৬

সাহস ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার জন্য রাজধানীতে ১৫০টি আইসিইউ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুর সোয়া ১২টায় নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সেব্রিনা ফ্লোরা বলেন, প্রতিদিন এক হাজার নমুনা পরীক্ষা করার সক্ষমতা আমাদের আছে। প্রতিনিয়ত কিট আসছে দাতা সংস্থাগুলো থেকে। আর ১শ রোগী করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিদের্শনা অনুসারে আর পরীক্ষা করার প্রয়োজন হবে না।

দেশে নতুন করে আরও দুই জন করোনা রোগী শনাক্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন যে দুই রোগী শনাক্ত হয়েছে, এদের মধ্যে একজন ইতালি থেকে অন্যজন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছেন। দুইজনের একজন আগে থেকেই কোয়ারেন্টাইনে ছিলেন।

সেব্রিনা বলেন, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কল এসেছে ৪ হাজার ২০৫টি। এর মধ্যে করোনা সংক্রান্ত ছিল ৪ হাজার ১৬৪টি। এছাড়া সর্বমোট ২৭৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে দুই জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তারা হাসপাতালে আইসোলেশনে আছেন। সব মিলিয়ে হাসপাতালের আইসোলেশনে আছেন ১৬ জন। ৪৩ জন আছেন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত