দ্রুতগতিতে চলেছে মহানন্দা ও পাগলা নদীর খনন কাজ

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৯

চাঁপাইনবাবগঞ্জে দ্রুতগতিতে এগিয়ে চলেছে বহু আকাঙ্খিত 'মহানন্দা নদী খনন' প্রকল্পের কাজ। পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) আওতায় ঠিকাদারী প্রতিষ্ঠান, বাংলাদেশ নৌবাহিনীর নিয়ন্ত্রনাধীন নারায়নগঞ্জের ডক ইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড গত ফেব্রুয়ারী থেকে খনন (ড্রেজিং) কাজ শুরু করে।

সেময় নাব্যতা সংকটে খনন কাজ গতি না পেলেও চলতি বর্ষা মৌসুমের শুরু থেকেই দ্রুত এগুচ্ছে কাজ। অচিরেই আরও একটি ড্রেজার যুক্ত হবে খনন কাজে।

চাঁপাইনবাবগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে জানান, প্রকল্পে খনন করা হবে চাঁপাইনবাবগঞ্জের সবগুলি (৫টি) উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া মহনন্দা নদীর উঁচু ৭টি পয়েন্টসহ ৩৬.০৫ কিমি। এতে ব্যয় হবে ২৫ কোটি টাকা।

চলতি সেপ্টেম্বরে দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত প্রায় ৮ কিমি অংশ খনন সম্পন্ন হয়েছে। বর্তমানে দেবীনগর ইউনিয়নে মহানন্দা নদী খনন কাজ চলছে। আশা করা হচ্ছে আগামী বছরের জুনে সালের মধ্যে পুরো কাজ শেষ হবে। জেলার ভোলাহাট উপজেলা থেকে বয়ে আসা ৯৬ কিমি দৈর্ঘ্যর মহানন্দা সদরের দেবীনগর ইউনিয়নে (হড়মা) পদ্মায় পতিত হয়। পতিত হবার স্থান থেকে নদীর উজানে খনন শুরু হয়েছে। যা জেলার গোমস্তাপুর উপজেলার মকরমপুর ঘাট পর্যন্ত চলবে।


এদিকে জেলার শিবগঞ্জ ও সদর উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া ৪১ কিমি দৈর্ঘ্যর পদ্মার শাখা পাগলা নদী'র পুরোটাই ৪৮ কোটি টাকা ব্যয়ে খনন কাজ এবছর ২২ মে  শুরু হয়েছে। ঠিকাদাররা ৬টি প্যাকেজে পুরোদমে কাজ করছেন। কানসাট ইউনিয়নে নদীর বিস্তৃত এলাকায় কাজের অগ্রগতি সর্বাধিক।  চলতি সেপ্টেম্বর  মাসের দ্বিতীয় সপ্তাহ পর্য়ন্ত খননের প্রায় অর্ধেক কাজ (৪৮ শতাংশ) শেষ হয়েছে। ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় খনন প্রকল্পের (১ম পর্য়ায়) অধিনে পাগলা নদী খনন করা হচ্ছে। ২০২০ সালের ডিসেম্বরে কাজ শেষ হবার কথা থাকলেও এর আগেই কাজ শেষ হবার আশা করছে পাউবো। 

এদিকে আশা করা হচ্ছে নভেম্বরের মধ্যে শুরু হবে দেশের সর্ববৃহৎ ৩৫৩ মিটার দৈর্ঘ্যর মহানন্দা নদীর উপর প্রস্তাবিত রাবার ড্যাম নির্মাণের প্রাথমিক কাজ। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বারঘরিয়া ইউনিয়নে মহানন্দা পুরাতন সেতুর (বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতু) ৫'শ মিটার ভাটিতে এটি নির্মাণ করা হবে। এ প্রকল্পে ব্যয় হবে ১৪০ কোটি টাকা। মহানন্দা খনন ও রাবার ড্যাম নির্মাণ ছাড়াও প্রকল্পে চাঁপাইনবাবগঞ্জ শহর ঘেঁষা নদী তীরে ৮১৫ মিটার দৈর্ঘ্যর বিনোদন সুবিধে সম্পন্ন ওয়াকওয়ে নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ৭৯ লক্ষ টাকা। 

মহানন্দা ও পাগলা ঘিরে প্রকল্পগুলি বাস্তবায়িত হলে নদীর নাব্যতা, কৃষি কাজে সেচ সুবিধে, মৎস্য চাষ ক্ষেত্র, ভূগর্ভস্থ পানির স্তর ইত্যাদি বৃদ্ধি পাবে। পরিবেশের উন্নতি সহ পানি সংশ্লিষ্ট নানাবিধ সুবিধে বাড়বে ও অসুবিধা দূর হবে। যা জেলাব্যাপী আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নতি ঘটাবে বলে আশা করা হচ্ছে। মহানন্দা-পাগলা ঘিরে প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ২১৪ কোটি টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত