শর্ত ছাড়া মিয়ানমার ফিরতে চাননা কোনো রোহিঙ্গা

প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৫:০০

বৃহস্পতিবার (২২ আগস্ট) রোহিঙ্গা প্রত্যাবর্তন শুরু হওয়ার কথা থাকলেও বিনা শর্তে মিয়ানমারে ফেরৎ একজন রোহিঙ্গাও পাওয়া যায়নি।

এক এক প্রেস ব্রিফিংয়ে কক্সবাজারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, রোহিঙ্গাদের দেওয়া শর্ত পূরণ না হলে তাদের একজনও স্বদেশে ফিরতে চান না।

রোহিঙ্গাদের শর্ত ছিল মিয়ানমারের নাগরিকত্ব দেওয়া, স্বাধীনভাবে চলাচলের নিরাপত্তা প্রদান, ফেলে আসা সম্পত্তি ফেরৎ পাওয়ার নিশ্চয়তা ও নিরাপত্তা নজরদারির সুবিধা দেওয়া। 

মোহাম্মদ আবুল কালাম বলেন, মিয়ানমার থেকে ৩ হাজার ৫৪০ জন রোহিঙ্গার নামের তালিকা বাংলাদেশ সরকারকে দেওয়া হয়েছিল। তাদের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে। আজ দুপুর ১২টা পর্যন্ত ২৯৫ পরিবারের সাক্ষাৎকার নেওয়া হয়েছে। এর মধ্যে শর্তবিহীনভাবে স্বদেশে ফেরত যাওয়ার মতো একজনকেও পাওয়া যায়নি। তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রত্যাবাসনপ্রক্রিয়ার জন্য আজ যে নির্ধারিত সময় ছিল, তাতে সরকার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে। কোনো রোহিঙ্গা নাগরিক যদি বিনা শর্তে দেশে যেতে চান, তাহলে তাঁদের স্বদেশে ফেরত পাঠানো হবে। আজও তাদের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে। প্রক্রিয়াটি চলমান।

বাংলাদেশ সরকারের কথা ছিল জোর করে কোনো রোহিঙ্গাকে মিয়ানমারে পাঠানো হবে না। মোহাম্মদ আবুল কালাম আজ আবারও সেই কথার পুনারাবৃত্তি করেন। 

এসময় মোহাম্মদ আবুল কালামের সাথে ছিলেন চীনা প্রতিনিধিদলের দুই সদস্য ও মিয়ানমার থেকে আসা প্রতিনিধিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত