শ্রেণিকক্ষে শ্রমিক, মাঠে নির্মাণ সামগ্রী

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৭

আসাদুজ্জামান সাজু

শিশু শ্রেণিতে থাকছেন নির্মাণ শ্রমিকরা, আর মাঠের পুরো অংশ জুড়ে রাখা হয়েছে নির্মাণ সামগ্রী। মাঠেই টায়ার পুড়িয়ে বিটুমিন গরম করা হচ্ছে। বিষাক্ত ধোঁয়ায় বিদ্যালয়ে থাকাই দায় হয়ে পড়েছে শিক্ষার্থীদের।

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাজিরহাট বানীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিগত ১৫ দিনের চিত্র এটি।

শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা জানান, গত ১৫ দিন ধরে বিদ্যালয়ের মাঠ দখল করে রাস্তা সংস্কার কাজের নির্মাণ সামগ্রী রাখা হয়েছে। শুধু মাঠেই নয়, বিদ্যালয়ের প্রাক প্রাথমিকের শিশু শ্রেণিসহ দুটি কক্ষ দখল করে শ্রমিকদের জন্য ঘুমানোর ব্যবস্থা করেছেন ঠিকাদার। এতেই শেষ নয়, বিদ্যালয় মাঠেই টায়ার পুড়িয়ে বিষাক্ত বিটুমিন গরম করা হচ্ছে। বিদ্যালয় মাঠের বালু ও পাথরের ধুলোয় পড়াশোনার পরিবেশ বিনষ্ট হচ্ছে।

নাম প্রকাশের অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বৃদ্ধ জানান, পাশে পরিত্যাক্ত জমি থাকলেও ভাড়া দেয়ার ভয়ে বিদ্যালয়কে ব্যবহার করছে ঠিকাদার। ঠিকাদার সমাজকল্যাণ মন্ত্রীর আত্মীয় হওয়ায় অভিযোগে কোন কাজ হয়নি বলেও দাবি স্থানীয়দের।

সড়ক নির্মাণ কাজের ঠিকাদার সাবু মিয়া বলেন, রাস্তা সংস্কার কাজটিও সরকারি। তাই সরকারি বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী রাখা কোন অন্যায় নয়।

কাজিরহাট বানীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম জানান, ঠিকাদার ক্ষমতার দাফট দেখিয়ে জোরপূর্বক মাঠ দখল করে নির্মাণ সামগ্রী রেখেছেন। ৭দিন আগে সরেজমিনে পরিস্থিতি দেখে যান উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার রনবীর রায়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নবেজ উদ্দিন জানান, শ্রেণি কক্ষ তো দূরের কথা বিদ্যালয় মাঠেও নির্মাণ সামগ্রী রাখার নিয়ম নেই। বিষয়টি খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত