ওয়েবসাইট নকলের অভিযোগে গ্রেপ্তার আরো ২

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ১৬:৪০

সাহস ডেস্ক

প্রতিষ্ঠিত গণমাধ্যমের নামে নকল ওয়েবসাইট তৈরি করে পরিচালনার দায়ে কামাল হোসেন ওরফে জি এম কামাল (২৩) ও ডোমেইন হোস্টিং বিক্রেতা আল আমিনকে (৩০) আটক করেছে র‌্যাব-২। আসল ওয়েবসাইটের হুবহু কপি নিউজের পাশাপাশি সরকারবিরোধী বিভিন্ন প্রপাগাণ্ডা ও ভুয়া তথ্য সম্বলিত নিউজও প্রচার করা হতো এসব সাইটে।

বুধবার (২৮ নভেম্বর) রাতে রাজধানীর মোহাম্মদপুর ও গাজীপুরের টঙ্গী থেকে ওই দুজনকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে জব্দ করা হয় ল্যাপটপ ও মোবাইল। যাদের সঙ্গে ছাত্র শিবিরের রাজনৈতিক সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে।

আজ বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সকাল ১১টায় কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-২-এর সিইও তানভীর আহমেদ বলেন, ‘ডিজিটাল আইনে স্পষ্ট নির্দেশনা দিয়েছে যে, কোনো সংবাদপত্রের ওয়েবসাইট নকল করে অথবা তাদের কনটেন্টকে অন্য জায়গায় কনটেন্ট হিসেবে নেওয়া, প্রকাশ করা অথবা এটা অনলাইনে প্রকাশ করা, এ সমস্ত বিষয়গুলো যে অপরাধীরাই করুক, তারা আইনের আওতায় আসবেন।’

গ্রেপ্তার হওয়া দুই ব্যক্তি প্রসঙ্গে র‍্যাব কর্মকর্তা বলেন, ‘আমরা যে দুজনকে অ্যারেস্ট করেছি, এদের সঙ্গে যারা আরো জড়িত আছে, তাদের আমরা অ্যারেস্ট করে আইনে সোপর্দ করব। পাশাপাশি এদের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনের ২২, ২৩, ২৪, ২৫, ২৭, ২৯ এবং ৩১ ধারায় যে অপরাধগুলো হয়েছে, এ আইনে আমরা তাদের বিরুদ্ধে মামলা রুজু করব।’

এর আগে ২৪ নভেম্বর নকল ওয়েবসাইট তৈরির অভিযোগে বিমানবন্দর রেলস্টেশন এলাকা থেকে এনামুল হক নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করে র‌্যাব-২। তিনি কোরিয়ায় বসে ২২টি খ্যাতনামা গণমাধ্যমের ওয়েবসাইট নকল করেছিলেন বলে জানান র‍্যাব-২-এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী।

মহিউদ্দিন ফারুকী জানান, সরকারবিরোধী প্রপাগাণ্ডা ছাড়ানোর উদ্দেশ্যে তারা এ অপকর্ম চালিয়ে আসছিল। এছাড়া, সরকারবিরোধী লেখা প্রকাশিত হলে বিএনপি-জামায়াতপন্থিরা বেশি লাইক ও শেয়ার করবেন, এর ফলে ফেসবুকেও বেশি আয় করার উদ্দেশ্য ছিল তাদের। ইতোপূর্বে গ্রেপ্তার এনামুলের আয়ের ৭০-৭৫ শতাংশ শিবিরের ফান্ডে যেতো।

সবশেষ আটক দু’জনও বিভিন্ন সময় শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। জনগণকে বিভ্রান্ত করে দেশকে অস্থিতিশীল করার জন্য তারা নামি-দামি পত্রিকার সুনাম কাজে লাগানোর চেষ্টা করছিল। এ চক্রের সঙ্গে অন্যদের আইনের আওতায় নিয়ে আসতে চেষ্টা অব্যাহত আছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত