প্যারাডাইস পেপারসের নতুন তালিকায় মুসাসহ ২০ বাংলাদেশির নাম

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৪০

সাহস ডেস্ক

প্যারাডাইস পেপারসের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। বুধবার প্রকাশিত তালিকায় ২০ বাংলাদেশির নাম রয়েছে বলে জানিয়েছে অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস-আইসিআইজে।

এসব বাংলাদেশি কর ফাঁকি দিতে ইউরোপের করফাঁকির স্বর্গখ্যাত মাল্টায় কোম্পানি খুলেছিলেন। তাদের মধ্যে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের নামও রয়েছে। মাল্টায় তার নামে নিবন্ধিত রয়েছে ভেনাস ওভারসিজ হোল্ডিং নামের একটি অফশোর কোম্পানি।

আইসিআইজের তালিকায় আসা অন্য বাংলাদেশিদের মধ্যে রয়েছেন, জুলফিকার আহমেদ, মোহাম্মদ এ মালেক, শাহনাজ হুদা রাজ্জাক, ইমরান রহমান, মোহাম্মদ এ আউয়াল, তাজুল ইসলাম তাজুন, ফারহান আকিবুল রহমান, আমানুল্লাহ চাগলা, মাহমুদ হোসেন, মো. কামাল ভূইয়া, তুহিন ইসলাম সুমন, মেহতাবা রহমান, মো. ফজলে এলাহী চৌধুরী, আসাদুল ইসলাম, ফারুক পালওয়ান, ফারুক পালোয়ান প্রমুখ।

প্যারাডাইস পেপারসের নতুন তালিকায় প্রায় ৮৫ হাজার প্রতিষ্ঠান ও এক লাখ ১০ হাজার ব্যক্তির নাম রয়েছে।

তালিকায় শাহনাজ হুদা রাজ্জাক ও ইমরান রহমানের নামে মাল্টায় নিবন্ধিত হওয়া দুটি কোম্পানির নাম রয়েছে। যৌথ মালিকানায় ওশান আইস শিপিং, সাউদার্ন আইস শিপিং ও প্রিয়াম শিপিং ১৯৯৯ থেকে ২০০১ সালের মধ্যে নিবন্ধিত।

এবারের তালিকায় বাংলাদেশের বাইরে থেকেও ভুয়া নাম ও নথিপত্রে বেশ কয়েকজন অফশোর কোম্পানি খুলেছেন। ভারত, ভিয়েতনাম, আয়ারল্যান্ড, রাশিয়া ও সুইডেন থেকেও গোপনে অর্থ পাচার করেছে বাংলাদেশিরা।

গত বছর প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি ফাঁস হলে বিশ্বব্যাপী রাঘববোয়ালদের থলের বেড়াল বের হতে শুরু করে। তাতে বিশ্বের ক্ষমতাধর অনেক ব্যক্তির গোপন তথ্য বেরিয়ে আসে।

বেশিরভাগ তথ্যই বিভিন্ন দেশের রাজনীতিবিদদের, যারা কর থেকে বাঁচার জন্য বিভিন্ন ট্যাক্স হেভেনে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন।

এর আগে প্যারাডাইস পেপারসে ১০ বাংলাদেশির নাম এসেছিল। বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম তাতে ছিল।

পানামা, প্যারাডাইস ও অফশোর মিলে লিকস মিলে এখন পর্যন্ত ৮৯ বাংলাদেশির নাম প্রকাশ করেছে আইসিআইজে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত