সীমান্তে আটক ৯টি উট চিড়িয়াখানায় হস্তান্তরের দাবিতে মানববন্ধন

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৬:৩৪

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ সীমান্ত পথে ভারত থেকে চোরাচালান হয়ে আসা ৯টি উট গত ১২ জানুয়ারি শুক্রবার বিজিবির হাতে আটক হয়। উক্ত উটগুলিকে নিলামে না তুলে চিড়িয়াখানায় হস্তান্তরের দাবিতে মানববন্ধন কর্মসুচী পালিত হয়েছে। 

সোমবার দুপুর ১টায় শিবগঞ্জ শহরের ডাকবাংলোর সামনের সড়কে শিবগঞ্জের স্বেচ্ছাসেবী সংগঠন আরেলা অনন্য পরিষদ এই কর্মমূচীর আয়োজন করে।

মানববন্ধনে শিবগঞ্জ কাস্টমস-এ জমাকৃত ওই ৯টি উটের নিলাম বন্ধ করে সেগুলি দেশের বিভিন্ন চিড়িয়াখানায় পাঠানোর দাবি জানান বক্তারা। ঘণ্টাব্যাপী মানববন্ধনে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার কয়েকশ মানুষ অংশ নেন।

বক্তারা বলেন, আটক উটগুলি আকারে অনেক বড়। দেশের বেশ কয়েকটি চিড়িয়াখানায় উট নেই। আটক উট নিলামে বিক্রি হলে এগুলো ব্যাক্তি পর্যায়ে চলে যাবে ও অনেক উচ্চ মূল্যে বিক্রি হবে। সেগুলি হত্যা করা হতে পারে। এমনকি নিলামে যোগসাজসে দুর্নীতিরও সম্ভাবনা রয়েছে। তাই উটের নিলাম না করে চিড়িযাখানায় হস্তান্তরের দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, অধ্যক্ষ আতাউর রহমান, ডা. রবিউল ইসলাম, কাউন্সিলর কাজিউজ্জামান, সাংবাদিক আহসান হাবিব ও জামাল হোসেন পলাশ, সমাজসেবী মাসুদ রানা, যুবলীগ নেতা প্রভাষক রফিকুল ইসলাম, জাসদ ছাত্রলীগ নেতা নুরুল রাফি প্রমুখ।

এদিকে শিবগঞ্জ কাস্টমস পরিদর্শক আলমগীর হোসেন সোমবার সন্ধ্যায় বলেন, আটক উটগুলির ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ আদালতে মামলা চলছে। গত রবিবার এ ব্যাপারে শুনানী হয়েছে। কিন্তু আদালতের আদেশের কপি এখনও পাওয়া যায়নি। আদেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। রাজশাহী চিড়িয়াখানা কর্তৃপক্ষ উটগুলির ব্যাপারে তার সাথে যোগাযোগ করেছে বলেও জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জে বিজিবি ৫৯ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল রাশেদ আলী জানান, আটকের পর ৯টি উটের জব্দ মূল্য করা হয়েছিল ৪৫ লক্ষ টাকা। এ ব্যাপারে শিবগঞ্জ থানায় মোট ১৭ জনকে পলাতক দেখিয়ে ২টি পৃথক মামলাও করা হয়।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত