পরিচিতজনেরা ডাকেন ‘এভারেস্ট ম্যান’

৩০ বার এভারেস্টের চূড়ায় উঠে বিশ্ব অনন্য রেকর্ড গড়লেন রিতা শেরপা

প্রকাশ : ২২ মে ২০২৪, ১৫:১০

Desk Report

পর্বতারোহীদের স্বপ্ন থাকে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়া স্পর্শের। টানা ৩০ বার পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের চূড়ায় উঠেছেন ৫৪ বছর বয়সী নেপালের পর্বত আরোহী কামি রিতা শেরপা। এর আগে কোন পর্বতারোহী এত বেশিবার এভারেস্ট জয় করেননি। পরিচিতজনেরা ‘এভারেস্ট ম্যান’ নামে ডাকেন তাঁকে।

 ১৯৯৪ সালে প্রথমবারের মতো এভারেস্টে পর্বতারোহণ করেন তিনি। আজ বুধবার (২২ মে) ৩০ তম বারের মতো এভারেস্ট জয় করেন তিনি। মাত্র ১০ দিনের ব্যবধানে তিনি এক সেশনে দ্বিতীয়বারের মতো পর্বত চূড়ায় ওঠেন।

প্রায় ৮ কিলোমিটার ঝুঁকিপূর্ণ খাড়া পাহাড় বেয়ে উঠতে হয় এভারেস্টে। ১৯৯৪ সালে তাঁর এভারেস্ট-যাত্রা শুরু হওয়ার পর প্রায় প্রতিবছরই চূড়াটি জয় করছেন। এর মধ্যে বাদ পড়ে কেবল ২০১৪, ২০১৫ ও ২০২০ সাল। তিন বছর তিনি চূড়ায় উঠতে পারেননি কারণ, কর্তৃপক্ষ বিভিন্ন কারণে পর্বতটি বন্ধ করে রাখে।

এর আগে সবচেয়ে বেশি (২৯ বার) এভারেস্ট জয়ের রেকর্ডও ছিল তাঁরই। এবার তিনি নিজের সেই রেকর্ড ভেঙেছেন। কামি রিতার পর্বত আরোহণের বিষয়টি নিয়ে কাজ করা সংস্থা সেভেন সামিট ট্রেকসের কর্মকর্তা মিংমা শেরপা বিষয়টি নিশ্চিত করে এএফপিকে বলেন, ‘কামি রিতা আজ সকালে (এভারেস্টের) চূড়ায় পৌঁছেছেন। এর মধ্য দিয়ে তিনি এভারেস্টের চূড়ায় সর্বোচ্চ ৩০ বার আরোহণের নতুন রেকর্ড গড়লেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত