নলজুর নদী বুকে খেলার মাঠ

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৯, ১৭:১১

নুর উদ্দিন

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলজুর নদীটি শুকিয়ে নাব্যতা হারিয়ে খেলার মাঠে পরিণত হয়েছে। পানিহীন নদীর তলদেশে শিশু-কিশোররা ক্রিকেট আর ফুটবল খেলছে।

নলজুর নদী দিয়ে এক সময় বড় বড় লঞ্চ, স্টিমার চলাচল করত। সেই চিত্র এখন আর নেই। বিশাল এ নদীটি সম্পূর্ণ ভরাট হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমেও এখন আর এ নদী দিয়ে বড় নৌযান চলাচল করতে পারে না।

জানা যায়, জগন্নাথপুর সদর বাজার দিয়ে বয়ে যাওয়া নলজুর নদীটি একসময় ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখত। এ নদী দিয়ে মালবাহী বৃহদাকারের নৌকায় ন্যূনতম যাতায়াত ব্যয়ে রাজধানী ঢাকা, সিলেট, সুনামগঞ্জ, আজমিরীগঞ্জ, শিল্পনগরী ছাতকসহ দেশের গুরুত্বপূর্ণ বাণ্যিজিক এলাকা থেকে সহজে মালামাল পরিবহন করা যেত। 

নদী ভরাট হয়ে শুধু নাব্যতাই হারায়নি, নদীর দুই পাশে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। ইতোমধ্যে নামে-বেনামে নদীপাড়ে অনেক গুরুত্বপূর্ণ জায়গা দখল করে গড়ে উঠেছে অফিস, দোকান, আবাসিক হোটেল, বাড়ি-ঘর স্থায়ী-অস্থায়ী বিভিন্ন স্থাপনা। নদীর বুকে এ ধরনের অসংখ্য স্থাপনা গড়ে ওঠায় নদীর সীমারেখা (মানচিত্র) বদলে গেছে। 

এলাকাবাসীর অভিযোগ নলজুর নদীতে বাজার এলাকার যাবতীয় ময়লা আর্বজনা ফেলে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে। ফলে পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে। ময়লা আর্বজনার স্তুপ, অবৈধ স্থাপনায় নদীটি ভরাট হয়ে মরা খালে পরিণত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এদিকে নজর নেই।

সুনামগঞ্জ পরিবেশ আন্দোলন কমিটির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম বলেন, গত শনিবার জেলায় উন্নয়ন
ভাবনা শীর্ষক সভায় বিষয়টি আমি তুলে ধরেছি। নদী খননের মাধ্যমে আমাদের চারপাশের পরিবেশ রক্ষায় প্রশাসনকে এগিয়ে আসতে হবে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, নদীটির নাব্যতা ফিরিয়ে আনতে উপজেলা প্রশাসন পদক্ষেপ নিবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত